সারাবিশ্ব

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে মৃতের সংখ্যা বেড়ে ১৩১ জনে পৌঁছেছে। এ ছাড়া দেশটির বিভিন্ন হাসপাতালে আহত অবস্থায় ভর্তি রয়েছেন অন্তত ২ হাজার ৫০০ জন। মৃতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা করেছে দেশটির দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তর।

সংবাদমাধ্যম আলজাজিরার খবরে বলা হয়, গত রোববার ইন্দোনেশিয়ায় ৬ দশমিক ৯ মাত্রার ভূমিকম্প আঘাত হানে। এতে এই হতাহতের ঘটনা ঘটে।

এদিকে ভূমিকম্পের ফলে আটকে পড়া জীবিতদের উদ্ধারের আশা কমে যাচ্ছে বলে জানিয়েছেন আন্তর্জাতিক রেডক্রস ও রেড ক্রিসেন্ট সোসাইটির কর্মকর্তা ম্যাথিউ কোচারেন।

আজ বুধবার ইন্দোনেশিয়ার সংবাদমাধ্যমগুলোকে রেডক্রসের এই কর্মকর্তা জানান, আটকে পড়া প্রায় ১ লাখ ৫৬ হাজার গৃহহীন মানুষ বিশুদ্ধ পানি, খাবার ও ওষুধহীন দিন পার করছে। উদ্ধারকারীদের প্রচুর ঝুঁকি নিয়ে কাজ করতে হচ্ছে। কারণ, প্রতিটি রাস্তাঘাট, ব্রিজ ভূমিকম্পে ধসে গেছে।

ম্যাথিউ আরও জানান, ‘উদ্ধারকারীরা যেন গ্রাম নয় একেকটি ভৌতিক উপত্যকায় পার করছেন। গ্রামবাসীরা ইতিমধ্যে গ্রাম ছেড়ে নিরাপদ স্থানে চলে গেছেন।’

সব মিলিয়ে ৮০ শতাংশ ঘর বাড়ি ভূমিকম্পে ধ্বংস হয়েছে বলেও জানান ম্যাথিউ কোচারেন।

বাগুসা নাগুরা নামে এক উদ্ধারকর্মী জানান, বুধবার সকালে তারা একটি মসজিদের ধ্বংসাবশেষ থেকে এক নারীর লাশ উদ্ধার করেছেন। সেখানে আরও অনেকে আটকে আছেন বলেও ধারণা করা হচ্ছে।

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন