সারাবিশ্ব

ইরান নিয়ে ব্যবসায়ীদের সতর্ক করলেন ডোনাল্ট ট্রাম্প

ইরানের ওপর নতুন করে আরোপ করা বাণিজ্যিক নিষেধাজ্ঞা নিয়ে কঠোরভাবে ব্যবসায়ীদের সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ট ট্রাম্প। এক টুইটার বার্তায় স্থানীয় সময় মঙ্গলবার তিনি এই সতর্ক বার্তা দেন বলে বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে।

সোমবার রাত থেকে নতুন করে আরোপিত এই নিষেধাজ্ঞার অধীনে ইরানের সঙ্গে অধিকাংশ বাণিজ্যিক সম্পর্ক অবৈধ বলে বিবেচিত হবে।

টুইটারে ট্রাম্প বলেন, যদি কেউ ইরানের সঙ্গে ব্যবসা করে; তবে তা যুক্তরাষ্ট্রের সঙ্গে ব্যবসা বলে বিবেচিত হবে না। সোমবার রাত ১২টা ১ মিনিট থেকে ট্রাম্প প্রশাসন ঘোষণা অনুযায়ী ইরানের বিরুদ্ধে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞা বলবৎ হয়েছে।

বিবিসি বলছে, যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞায় ডলারে সব রকম আদান-প্রদান ও মূল্যবান খনিজ পদার্থের বাণিজ্য ছাড়াও কার্পেট বা শুকনো খাবার আমদানিও পড়বে। একই সঙ্গে ইরানের কাছে কোনো বাণিজ্যিক বিমান বিক্রয়ের জন্য এর আগে দেওয়া সব লাইসেন্সও বাতিল হবে।

তেহরানের ওপর নতুন করে সোমবার থেকে যে মার্কিন নিষেধাজ্ঞা কার্যকর হলো ২০১৫ সালে পারমাণবিক কর্মসূচি স্থগিত রাখার শর্তে যুক্তরাষ্ট্র ও আরও পাঁচটি দেশের এক চুক্তিতে তা তুলে নিয়েছিল ওবামা প্রশাসন।

 

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন