সারাবিশ্ব

চলে গেলেন শান্তিতে নোবেল জয়ী কফি আনান!

না ফেরার দেশে চলে গেলেন জাতিসংঘের সাবেক মহাসচিব ও শান্তিতে নোবেল জয়ী কফি আনান। শনিবার সুইজারল্যান্ডে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন তিনি। মৃত্যুকালে তার বয়স হয়েছিল আশি বছর।

কফি আনান ফাউন্ডেশন জানিয়েছে, ‘অল্প কিছুদিন রোগাক্রান্ত থাকার পর শনিবার শান্তিপূর্ণভাবে’ তিনি মারা গেছেন। এক বিবৃতিতে কফি আনান ফাউন্ডেশন তাকে ‘বৈশ্বিক কূটনীতিক এবং গভীর প্রতিজ্ঞাবদ্ধ আন্তর্জাতিক ব্যক্তিত্ব’ হিসেবে উল্লেখ করে জানিয়েছে, তিনি সারা জীবন সুষ্ঠু ও আরও শান্তিপূর্ণ বিশ্ব গড়ার জন্য লড়াই করে গেছেন।

সংস্থাটি তাদের বিবৃতিতে জানায়, যখন কেউ বিপদগ্রস্ত হয়েছে তিনি তাদের সাহায্যে এগিয়ে গিয়েছেন। তিনি তার গভীর সমবেদনা ও সহমর্মিতা দিয়ে বহু মানুষের জীবন ছুঁয়ে দিয়েছেন। তিনি সবসময় অন্যকে অগ্রাধিকার দিয়েছেন। এরমধ্য দিয়ে কফি আনানের অকৃত্রিম উদারতা, উষ্ণতা এবং প্রতিভা ফুটে উঠেছে।

তিনি প্রথম কৃষ্ণাঙ্গ যে কিনা দুই মেয়াদে (১৯৯৭-২০০৬) জাতিসংঘের মহাসচিব ছিলেন। এছাড়া ২০০৭ সালে মানবাধিকার নিয়ে কাজ করা বৈশ্বিক নেতাদের গ্রুপ দ্য এলডারসের প্রতিষ্ঠা হলে এর সদস্য হন কফি আনান। ২০১৩ সালে ওই গ্রুপের চেয়ারম্যান হন তিনি। ২০০১ সালে জাতিসংঘ এবং কফি আনান যৌথভাবে নোবেল শান্তি পুরস্কার লাভ করেন।

 

 

দেশরির্পোট/এসআর


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন