লাইফষ্টাইল

ডায়াবেটিস না থাকলে রোজ কলা খাওয়া ভালো!

অ্যামেরিকান হার্ট অ্যাসোসিয়েশনের মতে, মারাত্মক ওজন বা ডায়াবেটিস না থাকলে রোজ কলা খাওয়া ভালো। কম খরচে এত উপকারী খাবার খুব কমই আছে।

হার্টের বন্ধু: রক্তচাপ বশে রাখতে, হার্টকে সুস্থ রাখতে দিনে ৪৭০০ মিলিগ্রাম পটাশিয়াম খাওয়া উচিত। বড় একটি কলায় আছে ৩৫০-৪০০ মিলিগ্রাম পটাশিয়াম। কাজেই অন্য পটাশিয়াম সমৃদ্ধ খাবারের পাশাপাশি দিনে একটা করে কলা খাওয়াই যেতে পারে।

বিজ্ঞানীদের মতে, দিনে কম করে ২৫ গ্রাম ফাইবার খেলে হৃদরোগের আশঙ্কা প্রায় ৪০ শতাংশ কমে যায়। নিয়ন্ত্রণে থাকে কোলেস্টেরল। একটি মাঝারি কলা খেলে দৈনিক এই চাহিদার প্রায় ১২ শতাংশ পূরণ হয়ে যায়। কলায় আছে ভিটামিন বি-৬। হার্টের শত্রু হোমোসিস্টিন নামে প্রোটিনের পরিমাণ কমাতে সে সিদ্ধহস্ত।

ভিটামিন সি: একটা মাঝারি কলা খাওয়া মানে দিনে যতটা ভিটামিন সি দরকার তার প্রায় ১৫ শতাংশ পেয়ে যাওয়া। ভিটামিন সি’র অনেক কাজ। ত্বক ভালো রাখার পাশাপাশি সে ভালো রাখে হার্টকে। আয়রন শোষণে সহায়তা করে কমায় অ্যানিমিয়ার প্রকোপ।

কলায় উপস্থিত ফেনল নামের শক্তিশালী অ্যান্টিঅক্সিডেন্টের প্রভাবে বিভিন্ন ক্রনিক অসুখ, এমনকি, হার্টের অসুখেরও প্রবণতা কমে।

 

দেশরির্পোট/এসআর


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন