খেলা

২৭টি চার ও ৩ ছক্কায় সর্বোচ্চ ইনিংসের রেকর্ড গড়লেন মুমিনুল

১৩৩ বলে ১৮২। ২৭টি চার ও ৩ ছক্কায় আজ আয়ারল্যান্ডে ঝোড়ো ইনিংস খেলেছেন মুমিনুল হক। এই ইনিংসে একটি রেকর্ড ভেঙে দিয়েছেন। স্বীকৃত ৫০ ওভারের ম্যাচে এটাই বিদেশের মাটিতে বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের সর্বোচ্চ ইনিংস। আগের কীর্তিটি ছিল তামিম ইকবালের।

শুধু বিদেশের মাটিতে বলে নয়, দেশ-বিদেশ মিলিয়েও এটি বাংলাদেশি কোনো ব্যাটসম্যানের লিস্ট ‘এ’-তে দ্বিতীয় সর্বোচ্চ। এর চেয়ে বড় ইনিংস আছে শুধু রকিবুল হাসানের। ২০১৬-১৭ মৌসুমে বিকেএসপিতে প্রিমিয়ার লিগের ম্যাচে মোহামেডানের হয়ে আবাহনীর বিপক্ষে তিনি করেছিলেন ১৯০ রান।

রান আউটের খাঁড়ায় কাটা না পড়লে মুমিনুল হয়তো ডাবল সেঞ্চুরিই করে ফেলতেন। তা না হলেও তামিমের রেকর্ডটা তো ভাঙতে পেরেছেন। ২০০৯ সালে বুলাওয়েতে জিম্বাবুয়ের বিপক্ষে করা তামিম ইকবালের ১৫৪ ছিল বিদেশে বাংলাদেশি ব্যাটসম্যানের সর্বোচ্চ। সেটি অবশ্য আন্তর্জাতিক ওয়ানডে ছিল। তামিম তাই এখনো গর্ব করতে পারেন। আন্তর্জাতিক ম্যাচে সর্বোচ্চ ইনিংসের কীর্তিটা তো অটুট রইল।

তামিম যে ম্যাচে ১৫৪ রান করেন, সেই ম্যাচে জিম্বাবুয়ের চার্লস কভেন্ট্রি করেছিলেন ১৯৪। তখন এটি ছিল ওয়ানডেতে যৌথ সর্বোচ্চ স্কোর। ১৯৪ রান করেছিলেন সাঈদ আনোয়ারও। যদিও কভেন্ট্রির সেই বীরত্বের পরও ম্যাচটা জিতেছিল তামিমের দলই।

৫০ ওভারের ম্যাচে বাংলাদেশি ব্যাটসম্যানদের সর্বোচ্চ

ব্যাটসম্যান স্কোর ম্যাচ সাল
রকিবুল হাসান ১৯০ মোহামেডান-আবাহনী ২০১৭
মুমিমুল হক ১৮২ বাংলাদেশ ‘এ’-আয়ারল্যান্ড ‘এ’ ২০১৮
মেহরাব জুনিয়র ১৫৫* ‌ঢাকা-খুলনা ২০০৬-০৭
তামিম ইকবাল ১৫৪ বাংলাদেশ-জিম্বাবুয়ে ২০০৯
নাফীস ইকবাল ১৫০* ব্রাদার্স বনাম প্রাইম ব্যাংক ২০০৯
এনামুল হক ১৫০* কলাবাগান বনাম লিজেন্ড অব রূপগঞ্জ ২০১৪-১৫

 

 

দেশরির্পোট/এএইচ

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন