বিনোদন

৭৫তম ভেনিস উৎসবে বিশেষ সম্মাননা ঝাং ইমুর

চীনা পরিচালক ঝাং ইমু ৭৫তম ভেনিস আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবে ‘গ্লোরি টু দ্য ফিল্মমেকার’ পুরস্কারে ভূষিত হচ্ছেন। ২৯ আগস্ট শুরু হওয়া এ উৎসব শেষ হবে আগামী ৯ সেপ্টেম্বর।

এ বিশেষ সম্মাননা সাধারণত দেয়া হয় সমসাময়িক চলচ্চিত্রে, যেসব চলচ্চিত্রে ব্যক্তিবিশেষ অবদান রেখেছেন মনে করা হয় তাদেরকেই। ৬ সেপ্টেম্বর ভেনিসের প্লাজো দেল সিনেমায় ঝাং ইমুর হাতে এ পুরস্কার তুলে দেয়া হবে, একই দিনে চীনা পরিচালকের নতুন ছবি ‘শ্যাডো’র প্রিমিয়ার হবে এখানে। শ্যাডো মূল প্রতিযোগিতার বাইরে প্রদর্শিত হবে।

এর আগে ঝাং ইমু ভেনিস চলচ্চিত্র উৎসবে সেরা চলচ্চিত্রের জন্য দুবার গোল্ডেন লায়ন পুরস্কার পেয়েছেন দ্য স্টোরি অব সিও জু (১৯৯২) ও নট ওয়ান লেসের (১৯৯৯) জন্য। আর তার বিখ্যাত কাজ ‘রেইজ দ্য রেড ল্যানটার্ন’ ছবির জন্য ১৯৯১ সালে পান সিলভার লায়ন।

‘সিও জু’ ছবিতে চীনা অভিনেত্রী গং লি পান সেরা অভিনেত্রীর পুরস্কার। ঝাং ইমু ২০০৮ সালে বেইজিং অলিম্পিকের উদ্বোধনী ও সমাপনী অনুষ্ঠানের পরিচালক ছিলেন। তার শ্যাডো ছবিটি মূলত একটি মার্শাল আর্টের ছবি, ২২০-২৮০ খ্রিষ্টাব্দের চীনা তিন সাম্রাজ্যের প্রতিদ্বন্দ্বী দুই দলের মধ্যকার বিবাদের গল্প।

এর আগে গ্লোরি টু দ্য ফিল্মমেকার পুরস্কার পেয়েছেন আগনেস ভারদা, স্পাইক লি, ব্রায়ান ডি পালমা। আর গত বছর পুরস্কৃত হয়েছেন স্টিফেন ফ্রিয়ারস।

 

দেশরির্পোট/এরআর


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন