লাইফষ্টাইল

সুন্দর হাতের সঠিক পরিচর্যা!

কোনো ফিল্টার ছাড়াই ছবির মতো সুন্দর হাত পেতে চাইলে করতে হবে সঠিক পরিচর্যা।রূপচর্চা-বিষয়ক একটি ওয়েবসাইটে প্রকাশিত প্রতিবেদন থেকে হাত সুন্দর রাখার কয়েকটি পন্থা এখানে দেওয়া হল।

পুরানো নেইল পলিশ তুলে নিন: উপযুক্ত ওয়াইপ্স খুঁজে পেতে বিভিন্ন ধরনের ওয়াইপ্স ব্যবহার করে দেখুন। সয়া-ভিত্তিক বা অ্যাসিটোন ভিত্তিক রিমুভার ব্যবহার করতে পারেন। ভালোভাবে নখ পরিষ্কার করে নিন যেন কোনো কোণায় নেইল পলিশ না থাকে। নেইল পলিশ নষ্ট হওয়া বা উঠে যাওয়ার জন্য অপেক্ষা করা ঠিক নয়।

শেইপ ও বাফ করা: নখের আকার ঠিক রাখতে বেসিক ফোর সাইড ফাইল/বাফার অথবা গ্লাস ফাইল ব্যবহার করুন। নখের স্তরগুলো ঠিক রাখতে কোণায় নিচের দিকে করে নখ কাটুন। এতে নখের কোণা মসৃণ ও পরিষ্কার থাকবে।

কিউটিকেল দূর করা: ‘সিলিকন পুশার’ ব্যবহার করে কিউটিকলে চাপ প্রয়োগ করুন। ধাতবের পরিবর্তে সিলিকন ব্যবহার করাই ভালো। চাইলে তেল বা কিউটিকল সফটনার ব্যবহার করতে পারেন। কিউটিকলের ধরনের উপর নির্ভর করে যে কোন জিনিস ব্যবহার করতে হবে। এই পদ্ধতিটা খানিকটা ব্যথার হলেও কার্যকর।

কিউটিকেল তেল: মসৃণ কোমল নখ পেতে এর চারপাশে কিউটিকেল তেল ব্যবহার করুন। এটা নখ স্বচ্ছ ও উজ্জ্বল রাখে এবং উপরের অংশ মসৃণ করে।

নেইল পলিশ: নেইল পলিশের রাসায়নিক উপাদান থেকে নখ বাঁচাতে বেইজ নেইল পলিশ ব্যবহার করা ভালো। তবে যদি ভালো নেইল পলিশ ব্যবহার করেন তাহলে বেইজ নেইল পলিশ বাদ দিয়ে দুই স্তরের নেইল পলিশ ব্যবহার করে ঝামেলা কমাতে পারেন।

হ্যান্ড ক্রিম: হাত আর্দ্র, কোমল ও সতেজ রাখতে হ্যান্ড ক্রিম ব্যবহার করুন। অনেক ক্রিম সানস্ক্রিন হিসেবে ব্যবহার করা যায় তবে নিশ্চিত হয়ে নিন তা নিয়মিত ব্যবহার করা যাবে কিনা।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন