লাইফষ্টাইল

স্বাস্থ্যের জন্য দারুণ উপকারী বাঁধাকপি

ছোটবেলা থেকেই শুনে আসছেন, সুস্থ থাকতে খেতে হবে ভরপেট সবজি! সবজি খেলেই সব রোগ-ভোগ থেকে দূরে থাকা যাবে। এমনকী, প্রতিদিন বিজ্ঞানীদের গবেষণাতেও আসছে নতুন তথ্য। নতুন গবেষণা অনুযায়ী, বাঁধাকপি নাকি দারুণ উপকারী স্বাস্থ্যের জন্য। বাঁধাকপি নাকি ক্যান্সার নিরাময়ে দারুণ কাজ করে। আসুন জেনে নেই কী বলছেন চিকিৎসকরা।

বাঁধাকপি বা ব্রকলির মতো সবুজ সবজিগুলো হজমের জন্য ভালো। তবে ক্যান্সার ঠেকাতে পারে বাঁধাকপি, এ কথা কি শুনেছেন কখনও। সম্প্রতি এমনটাই প্রমাণিত হয়েছে, বাঁধাকপি মলাশয়ের ক্যান্সার ঠেকাতে সক্ষম।

ব্রিটেনের বিজ্ঞানীরা গবেষণার পর বলছেন, বাঁধাকপি যখন হজম হতে থাকে, সে সময় এর থেকে ক্যান্সার প্রতিরোধী রাসায়নিক পদার্থ নিঃসরিত হয়। ইঁদুরের ওপর এক গবেষণায় সম্প্রতি এটি প্রমাণিত হয়েছে। এতে দেখা গেছে, বাঁধাকপি, ব্রকলি বা কেইল শাকের মতো সবুজ পাতার সবজি অন্ত্রের ওপর পাতলা আবরণ তৈরি করতে পারে।

গবেষকরা বলছেন, তবে এসব সবজি যেন বেশি রান্না না করা হয় যাতে গলে যায়। বাঁধাকপির মতো সবুজ সবজিতে যে শুধু ফাইবার বা আঁশ রয়েছে সেটি নয়, এটি মলাশয়ের ক্যান্সার প্রতিরোধ করতেও সক্ষম।

বাঁধাকপির মতো সবুজ সবজি পাকস্থলিতে ইন্দ্রোল থ্রি কার্বিনোল নামে এক রাসায়নিক পদার্থ তৈরি করতে পারে। অন্ত্রের শেষভাগে গিয়ে এটি স্টেমসেলের আচরণ বদলে দিতে পারে যা অন্ত্রের নানা ধরনের রোগ নিয়ন্ত্রণ করতে সক্ষম।

 

দেশরির্পোট/এএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন