অর্থনীতি

বিশ্বের সঙ্গে বাণিজ্য প্রতিযোগিতায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে: বাণিজ্যমন্ত্রী

উন্নত বিশ্বের সঙ্গে বাণিজ্য প্রতিযোগিতায় বাংলাদেশ সক্ষমতা অর্জন করেছে বলে মনে করেন বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ। তিনি বলেছেন, স্বল্পোন্নত দেশ (এলডিসি) থেকে উন্নয়নশীল দেশে উন্নীত হওয়ার পর রফতানিতে শুল্কমুক্ত সুবিধা পাওয়া যাবে না। প্রতিযোগিতা করেই এগোতে হবে। এ জন্য প্রস্তুতি শুরু হয়েছে। নির্ধারিত সময়ের আগেই বাংলাদেশ এ সক্ষমতা অর্জন করবে।

মাইক্রো ইন্ডাস্ট্রিজ ডেভেলপমেন্ট অ্যাসিস্ট্যান্স অ্যান্ড সার্ভিসের (মাইডাস) ৩৫তম প্রতিষ্ঠাবার্ষিকীর অনুষ্ঠানে শনিবার এসব কথা বলেন বাণিজ্যমন্ত্রী। রাজধানীর ধানমণ্ডিতে মাইডাস সেন্টারে আয়োজিত অনুষ্ঠানে আরও বক্তব্য দেন- বাংলাদেশে নিযুক্ত নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত এইচ হেরি ভারউইজি, ইউএসএআইডির বাংলাদেশ মিশন পরিচালক ডেরিক এস ব্রাউন, মাইডাস পরিচালনা পর্ষদের পরিচালক রোকেয়া এ রহমান, ব্যবস্থাপনা পরিচালক ড. এ এস এম মশিউর রহমান প্রমুখ। মাইডাসের সভাপতি পারভীন মাহমুদ অনুষ্ঠানে সভাপতিত্ব করেন।

বাণিজ্যমন্ত্রী বলেন, বাংলাদেশ বিশ্বে উন্নয়নের রোল মডেল। অর্থনৈতিক, সামাজিকসহ সব ক্ষেত্রে সফলভাবে এগিয়ে যাচ্ছে দেশ। যারা একসময় বলত, বাংলাদেশ তলাবিহীন ঝুড়ি এবং বিশ্বের মধ্যে দরিদ্র দেশের রোল মডেল, আজ তারাই বলছে বাংলাদেশ বিশ্বের মধ্যে উন্নয়নের রোল মডেল। বাংলাদেশ এখন পাকিস্তান থেকে সব ক্ষেত্রে এগিয়ে গেছে। বাংলাদেশকে পাকিস্তানের মানুষ উন্নয়নের মডেল হিসেবে বেছে নিয়েছে। এ কারণে দেশটির জনগণ নতুন প্রধানমন্ত্রীর কাছে বাংলাদেশের মতো উন্নয়ন দাবি করছে।

তিনি আরও বলেন, এ দেশের উন্নয়ন এখন দৃশ্যমান। পদ্মা সেতু, মেট্রোরেল, কর্ণফুলী টানেল, মাতারবাড়ী বিদ্যুৎকেন্দ্রের মতো বৃহৎ প্রকল্প বাস্তবায়ন হচ্ছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ঘোষিত ভিশন-২০২১ অর্জিত হয়েছে। বাংলাদেশ এখন ডিজিটাল মধ্য আয়ের দেশ। ২০৪১ সালে বাংলাদেশ হবে উন্নত দেশ।

অনুষ্ঠানে মাইডাসের সহযোগিতায় ব্যবসায় বিভিন্ন ক্ষেত্রে সাফল্যের জন্য আটজন বিশিষ্ট উদ্যোক্তাকে ‘মাইডাস উদ্যোক্তা পুরস্কার-২০১৮’ দেওয়া হয়। বাণিজ্যমন্ত্রী তাদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন।

 

দেশরির্পোট/এএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন