সারাবিশ্ব

ইরাকের নতুন প্রেসিডেন্ট বারহাম, প্রধানমন্ত্রী মাহদি

কয়েক মাসের রাজনৈতিক অচলাবস্থা কাটিয়ে, মঙ্গলবার নতুন রাষ্ট্র ও সরকার প্রধান নিয়োগ দিয়েছে ইরাকি পার্লামেন্ট। দেশটির নতুন প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নিতে যাচ্ছেন কুর্দি নেতা বারহাম সালিহ। প্রধানমন্ত্রী হবেন শিয়া নেতা আদেল আব্দুল মাহদি।

সংবিধান অনুযায়ী, সরকার গঠনে সংখ্যাগরিষ্ঠ দলের মনোনীত প্রার্থীদের আমন্ত্রণ জানাতে ১৫ দিন সময় পাবেন নবনির্বাচিত প্রেসিডেন্ট। মে মাসের নির্বাচনে শিয়া নেতা মুক্তাদা আল সদরের জোট জয় পেলেও ছিল না একক সংখ্যাগরিষ্ঠতা। ইরাকের প্রধান দুই কুর্দি দল কুর্দিস্তান ডেমোক্র্যাটিক পার্টি ও প্যাট্রিয়টিক ইউনিয়ন অব কুর্দিস্তানের আইনপ্রণেতারা একক প্রার্থীর বিষয়ে সম্মত হতে না পারার কারণে মঙ্গলবার ভোটগ্রহণ বিলম্বিত হয়। মনোনীত ২০ জন প্রার্থীর মধ্যে থেকে একজনকে বেছে নিতে গিয়ে ওই মতবিরোধ দেখা দেয়।

গত সেপ্টেম্বরে স্পিকার হিসেবে মোহাম্মদ আল-হালবুসির দায়িত্ব গ্রহণের পর গতি আসে এ কাজে। ২০০৩ সালে মার্কিন সেনা অভিযানে প্রেসিডেন্ট সাদ্দাম হোসেন ক্ষমতাচ্যুত হওয়ার পর থেকে, ইরাক শাসনের দায়িত্ব ভাগাভাগি করে নেয় দেশটির সবচেয়ে বড় তিন জাতিগোষ্ঠী।

যার আওতায়, কার্যত সবচেয়ে বেশি ক্ষমতার অধিকারী প্রধানমন্ত্রীর পদটি রয়েছে শিয়াদের দখলে। আর প্রেসিডেন্ট হিসেবে কুর্দি এবং স্পিকার পদে বসতে পারেন সুন্নি নেতারা।

 

দেশরির্পোট/রবিন

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন