খেলা

ক্রিকেটের দুটি নিয়ম পরিবর্তন আইসিসির

ক্রিকেটের দুটি নিয়ম পরিবর্তন করলো আন্তর্জাতিক ক্রিকেট সংস্থা (আইসিসি)। একটি বল টেম্পারিং এবং অন্যটি হচ্ছে ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতি (ডিএল মেথড)।

চলমান দক্ষিণ আফ্রিকা ও জিম্বাবুয়ের মধ্যকার সিরিজ থেকেই পরিবর্তন করা হয় এই দুটি নিয়ম।

খেলার মাঠে যদি কোনো ক্রিকেটার বলের আকার পরিবর্তনের চেষ্টা করেন, তাহলে সেটা আইসিসি’র লেভেল থ্রি অপরাধ বলে বিবেচিত হবে। আগে যা লেভেল টু অপরাধ বলে গণ্য করা হতো। নতুন নিয়ম চালু করা হলো, ৩০ সেপ্টেম্বর থেকে।

এদিন নতুন নিয়মের প্রথম ম্যাচে মুখোমুখি হলো দক্ষিণ আফ্রিকা এবং জিম্বাবুয়ে। নতুন নিময়ে এবার বল বিকৃতি করলে ১২ ডিমেরেট পয়েন্ট যোগ করা হবে। আগে যে অপরাধের জন্য শাস্তি ছিল আট ডিমেরিট পয়েন্ট।

অর্থ্যাৎ ৩০ সেপ্টেম্বর থেকে বল বিকৃতির অপরাধের শাস্তি হিসেবে অভিযুক্ত ক্রিকেটারকে ৬ টেস্ট বা ১২টি ওয়ান ম্যাচের জন্য নিষিদ্ধ করা হবে। এছাড়া মাঠে অসভ্য আচরণ কিংবা আম্পায়ারের সঙ্গে ঝামেলায় জড়ালেও শাস্তি কঠিন করলো আইসিসি। একই সঙ্গে বৃষ্টি আইন ডার্কওয়ার্থ-লুইস পদ্ধতিতেও পরিবর্তন আনা হলো।

শনিবারই আইসিসি জানিয়েছিল, নতুন বৃষ্টি আইনের কথা। রোববার থেকেই দক্ষিণ আফ্রিকা-জিম্বাবুয়ে ম্যাচ থেকে চালু হলো নতুন এই নিয়ম। একই সঙ্গে চালু হল আইসিসি’র নতুন কোড অব কন্ডাক্ট এবং প্লেয়িং কন্ডিশন।

ডার্কওয়ার্থ-লুইস মেথডের এটি হল তৃতীয় ভার্সন। এর আগে আন্তর্জাতিক ক্রিকেটে ডিএল মেথডের দ্বিতীয় ভারসন করা হয়েছিল ২০১৪ সালে। ডিএল মেথডে বল-বাই-বল বিশ্লেষণ করা হয়। এমনকি পাওয়ার প্লে-তেও। এই চার বছরে খেলা হয়েছে ৭০০টি ওয়ানডে এবং ৪২৮টি টি-টোয়েন্টি ম্যাচ।

 

দেশরির্পোট/রবিন

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন