স্বাস্থ্য

গভীর ঘুমে থাকা অবস্থায় পেশিতে টান দিলে যা করবেন?

গভীর ঘুমে থাকা অবস্থায় অনেকেরই শরীরের নানা অংশে বিশেষ করে পায়ের পেশিতে টান লাগে এবং প্রচণ্ড ব্যথা অনুভব হয়। যা সহ্য করা কঠিন, এমন কি পরের দিনও এর ব্যথা থেকে যায়।

চিকিৎসকরা বলেন এটা আসলে স্নায়বিক একটা সমস্যা। তবে এই সমস্যাকে চার্লি হার্সেসও বলা হয়। মার্কিন ম্যাসাজ থেরাপিস্ট ভেলমা ভ্যালোর প্রথম এই যন্ত্রনা কমানোর পদ্ধতি বের করেন।

কোন উপায় না খুঁজে পেয়ে ঘুমানোর আগে বিছানার চাদরের নিচে সাবান রেখে ঘুমান এবং কিছুদিন পর দেখা যায় তার সমস্যাটা কমে যায়। তবে কি সাবানেই কমেছে এই সমস্যা?

এ বিষয়ে অবশ্য গবেষকরা কোনো মতামত দিতে পারেনি। তবে ধারণা করা হয় হাত-পা, ঘাড় শরীরের বিভিন্ন অংশে মাংসপেশি বা রগ টান লেগে সমস্যাটা হয় আসলে ম্যাগনেসিয়াম জনিত কারণে হয়।

মেডিক্যাল ইউনিভার্সিটি অফ পেনসিলভেনিয়ার গবেষণায় বলা হচ্ছে প্রায় ৪২ শতাংশ মানুষ এই সমস্যায় ভুগছে আর সাবানে রয়েছে ম্যাগনেসিয়াম। তাই হয়তো সাবানের এই রকম ব্যবহারের ফলে কমলেও কমতে পারে যন্ত্রণাময় সমস্যা।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন