সারাবিশ্ব

গাজায় বিক্ষোভে ইসরাইলী বাহিনীর গুলিতে শিশুসহ নিহত ৩

অবরুদ্ধ গাজা উপত্যকায় ইসরাইলী সেনাবাহিনীর গুলিতে এক শিশুসহ অন্তত তিন ফিলিস্তিনি বিক্ষোভকারী নিহত হয়েছেন। গতকাল শুক্রবার গাজা-ইসরাইল সীমান্তে ‘গ্রেট মার্চ অফ রিটার্ন’ এর সাপ্তাহিক বিক্ষোভে এই ঘটনা ঘটে। গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় একথা জানিয়েছে।
১৯৪৮ সালে ফিলিস্তিনি ভূখণ্ডে ইসরাইল প্রতিষ্ঠিত হয়। তখন ওই ভূখণ্ড থেকে ফিলিস্তিনিদের জোর করে বের দেওয়া হয়। তখন ১০ লাখ ফিলিস্তিনি শরণার্থী হিসেবে গাজায় বসবাস শুরু করতে বাধ্য হয়। এই বছরের ৩০ মার্চ থেকে ‘গ্রেট মার্চ অফ রিটার্ন’ নামে একটি ছয় সপ্তাহব্যাপী সাপ্তাহিক বিক্ষোভ শুরু করে গাজার ফিলিস্তিনিরা। তাদের দাবি, নিজের পিতৃপুরুষের ভূমিতে ফিরে যাওয়ার অধিকার ও গাজার ওপর থেকে অবরোধ সরিয়ে নেওয়া। কিন্তু ছয় সপ্তাহ পরেও এখন পর্যন্ত প্রতি শুক্রবার বিক্ষোভ  চালিয়ে আসছে ফিলিস্তিনিরা।
ইসরাইলের প্রতিরক্ষাবাহিনী (আইডিএফ) জানিয়েছে, গতকাল শুক্রবারের বিক্ষোভে ২০ হাজার বিক্ষোভকারী টায়ার পুড়িয়েছে, ইসরাইলী সেনাদের লক্ষ্য করে বোমা ও গ্রেনেড ছুড়েছে এবং সীমান্ত বেষ্টনী অতিক্রমের চেষ্টা করেছে।
আইডিএফ অভিযোগ করেছে, ১০জন ‘সশস্ত্র সন্ত্রাসী’ সীমান্ত বেষ্টনী অতিক্রমের চেষ্টা করলে তাদের জোরপূর্বক থামিয়ে দেওয়া হয়। তখন গাজায় দু’টি বিমান হামলা চালায় ইসরাইল।
ইসরাইলী দৈনিক হারেৎস এক প্রতিবেদনে বলেছে, নিহতদের মধ্যে ১২ বছর বয়সী এক বালক রয়েছে। এছাড়া আহত হয়েছে আরো ৩৭৬ জন।
ফিলিস্তিনি বার্তা সংস্থা ওয়াফা জানিয়েছে আহতদের মধ্যে সাত জনের অবস্থা গুরুত্বর।
গাজার স্বাস্থ্য মন্ত্রণালয় জানিয়েছে, বিক্ষোভ শুরু হওয়ার পর থেকে এখন পর্যন্ত ইসরাইলী সেনাদের হামলায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। -ইউপিআই
দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন