অর্থনীতি

চট্টগ্রাম বন্দরে নতুন ৩ গ্যান্ট্রি ক্রেন

চট্টগ্রাম বন্দরের বহির্নোঙরে নতুন আরো তিনটি গ্যান্ট্রি ক্রেন পৌঁছেছে। জিন শেং হাই ইয়াং জাহাজে চীন থেকে এসেছে এই গ্যান্ট্রি ক্রেন। সম্প্রতি বন্দর জেটিতে ভিড়িয়ে জাহাজ থেকে গ্যান্ট্রি ক্রেনগুলো নামানো হয়।
বিভিন্ন যন্ত্রাংশ সংযোজন করে বন্দরে নিউমুরিং কনটেইনার টার্মিনাল (এনসিটি) যুক্ত করে পণ্য ওঠানামার কাজ করতে নভেম্বরের মাঝামাঝি পর্যন্ত লাগবে। গত আগস্টে চীন থেকে আসা তিনটি কি গ্যান্ট্রি ক্রেন চট্টগ্রাম বন্দরের এনসিটিতে যুক্ত হয়েছে।

এ ব্যাপারে বন্দর কর্মকর্তারা জানিয়েছেন, গ্যান্ট্রি ক্রেন দিয়ে গিয়ারলেস বা ক্রেনবিহীন জাহাজ থেকে কনটেইনার ওঠানামা করা হয়। এই মুহূর্তে বহির্নোঙরে সেই জাহাজ না থাকায় ক্রেনযুক্ত জাহাজ দিয়েই গ্যান্ট্রি ক্রেন চালানোর সিদ্ধান্ত নেয়া হয়েছে।
বন্দর সূত্রে জানা গেছে, গত আগস্টেও এসেছিল তিনটি গ্যান্ট্রি ক্রেন। সেগুলো ইতিমধ্যে এনসিটির জেটিগুলোতে বসানো হয়েছে এবং সেগুলো কাজও শুরু করেছে।

এনসিটির ৩, ৪ ও ৫ নম্বর জেটিতে দুটি করে মোট ছয়টি গ্যান্ট্রি ক্রেন বসানোর পরিকল্পনা রয়েছে বন্দর কর্তৃপক্ষের। এসব গ্যান্ট্রি ক্রেন দিয়ে কনটেইনার টার্মিনালের জেটিতে জাহাজ থেকে স্বয়ংক্রিয়ভাবে কনটেইনার ওঠানামা করা যাবে।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন