সারাবিশ্ব

ট্রাম্প-উন বৈঠক হচ্ছে : মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

উত্তর কোরিয়ার শীর্ষ নেতা কিম জং উন এবং মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও দুই দেশের মধ্যে যত দ্রুত সম্ভব দ্বিতীয় শীর্ষ সম্মেলন অনুষ্ঠানের ব্যাপারে সম্মত হয়েছেন। রোববার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের দপ্তর এ তথ্য জানিয়েছে।

রোববার উত্তর কোরিয়া পৌঁছে দেশটির শীর্ষ নেতা উনের সঙ্গে বৈঠক করেন পম্পেও। পরে তিনি দক্ষিণ কোরিয়া যান এবং প্রেসিডেন্ট মুন জায়ে ইনের সঙ্গে বৈঠক করেন।

মুনের প্রেস সচিব ই্য়ুন ইয়ং-চ্যান এক বিবৃতিতে জানিয়েছেন, ওই বৈঠকে মুনকে পম্পেও বলেছেন, তিনি ও কিম উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণে যেসব পদক্ষেপ পিয়ংইয়ংকে নিতে হবে তা নিয়ে আলোচনা করেছেন। এছাড়া ওই পদক্ষেপগুলো কীভাবে পর্যবেক্ষণ করা হবে তা নিয়েও আলোচনা হয়েছে।

ইয়ুন আরো জানিয়েছেন, নিরস্ত্রীকরণ প্রক্রিয়া এবং প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে উনের দ্বিতীয়বারের বৈঠকের বিষয়ে আলোচনার জন্য পম্পেও ও কিম একটি কার্যকরী কমিটি গঠনের বিষয়েও একমত হয়েছেন।

গত ১২ জুন সিঙ্গাপুরে ট্রাম্প ও উনের মধ্যে প্রথমবার বৈঠক হয়। ওই বৈঠকে উন্ উত্তর কোরিয়ার নিরস্ত্রীকরণে প্রতিশ্রুতি দিয়েছিলেন। তবে দীর্ঘ সময় পেরিয়ে গেলেও নিরস্ত্রীকরণে কার্যকরণ কোনো উদ্যোগ উত্তর কোরিয়া নেয়নি। সম্প্রতি উন জানিয়েছিলেন, তিনি ট্রাম্পের সঙ্গে দ্বিতীয়বার বসতে আগ্রহী এবং ওই সময় নিরস্ত্রীকরণের রুপরেখা তৈরি হবে।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন