জাতীয়

তিন স্তরের ইসিতে পদোন্নতি হচ্ছে ৭৫ জনের, জনবলও বাড়ছে ২ হাজার

একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে তিন স্তরের কর্মকর্তাদের পদোন্নতি দিচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা, উপ-সচিব ও সিনিয়র সহকারী সচিব পদে ৭৫ জনের পদোন্নতির সুপারিশ করা হয়েছে। এছাড়া নতুন সৃষ্ট পদ মিলিয়ে নির্বাচনের আগে দুই হাজার জনবল বাড়ছে কমিশনে।

ইসির ‘নিয়োগ, পদোন্নতি, প্রশাসনিক সংস্কার, পুনর্বিন্যাস ও দক্ষতা উন্নয়ন কমিটি’ এ পদোন্নতি ও জনবল বাড়ানোর সুপারিশ করেছে। এ বিষয়ে নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার বৃহস্পতিবার (৪ অক্টোবর) সাংবাদিকদের বলেন, নির্বাচনকে সামনে রেখে এখন সবারই পদোন্নতি হচ্ছে। আমি দেখতে পাই পত্রিকায়- জনপ্রশাসনে পদোন্নতি হচ্ছে, পুলিশে পদোন্নতি হচ্ছে, কিংবা তারা পদোন্নতি চাইছেন। তো নির্বাচন কমিশনেও পদোন্নতির একটা ঢেউ লেগেছে।

‘৭৫ জন কর্মকর্তার পদোন্নতির সুপারিশ করা হয়েছে। এই তালিকা কমিশনে যাবে। কমিশন সভা অনুমোদন দিলে তারা পদোন্নতি পাবে। পদোন্নতির তালিকায় থাকা দশ জন আঞ্চলিক নির্বাচন কর্মকর্তার মধ্যে নয়জনকে পদোন্নতির সুপারিশ করা হয়েছে। তারা সবাই ৪র্থ গ্রেড অনুসারে বেতন-ভাতা ও সুবিধা পাবেন। উপসচিব পদে ৫ম গ্রেডে ২৯ জন এবং সিনিয়র সহকারী সচিব পদে ৬ষ্ঠ গ্রেডে ৩৭ জনকে পদোন্নতির সুপারিশ করা হয়েছে।’

মাহবুব তালুকদার জানান, কমিশনে বেশ কিছু নতুন পদ সৃষ্টি হতে যাচ্ছে। জাতীয় নির্বাচনের আগে প্রায় ২ হাজার জনবল বেড়ে যাচ্ছে। কমিশনের বর্তমান জনবল ৩ হাজার। তবে তারা সবাই অফিসার নন। এর মধ্যে উপজেলা সহকারী নির্বাচন কর্মকর্তা পদে ৫১৭ জনকে নিয়োগ দেওয়া হবে। এই কর্মকর্তাদের নিয়োগ দেওয়া হলে নির্বাচন কমিশনের সক্ষমতা আরও বেড়ে যাবে। এরা শক্তিশালী জনবল হিসেবে ভূমিকা পালন করবে বলে আমি আশা করি।

তবে তা প্রয়োজনের তুলনায় অপ্রতুল বলেও মন্তব্য করেন মাহবুব তালুকদার।

নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের সভাপতিত্বে গত বুধবার (৩ অক্টোবর) ‘নিয়োগ, পদোন্নতি, প্রশাসনিক সংস্কার ও পুনর্বিন্যাস এবং দক্ষতা উন্নয়ন কমিটি’র সভা হয়। সে সভার সিদ্ধান্ত আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার সাংবাদিকদের জানান মাহবুব তালুকদার।

 

দেশরির্পোট/রবিন

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন