বিনোদন

পরিচালক কাকে চান শেখ মুজিব চরিত্রে?

বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনের প্রেক্ষাপট নিয়ে একটি চলচ্চিত্র নির্মাণ হবে। বাংলাদেশ ও ভারতের যৌথ প্রযোজনায় হবে। এটি পরিচালনা করবেন ভারতের খ্যাতিমান নির্মাতা শ্যাম বেনেগাল। চলচ্চিত্রটির কাজ এখনো প্রাথমিক পর্যায়ে রয়েছে।

বঙ্গবন্ধুর জীবনী নিয়ে সিনেমা বানাবার ঘোষণা যেদিন এলো সেদিন থেকেই আলোচনায় কে হচ্ছেন ছবির মুল অভিনেতা। এই ছবিটি নিয়ে মানুষের মনে প্রশ্নের শেষ নেই। কে হচ্ছেন শেখ মুজিব ? আলোচনায় ছিল বলিউড, টালিউড, ঢালিউডের অন্তত ছয়জনের নাম। তবে এবার শোনা যাচ্ছে, শেখ মুজিব চরিত্রে অভিনয় করছেন বাংলাদেশের অভিনেতাই।

পরিচালক শ্যাম বেনেগাল বলেন, ব্যক্তিগতভাবে আমি চাইব বাংলাদেশ থেকেই কোনো অভিনেতা এই চরিত্রে অভিনয় করুক। কারণ সেটাই বেশি ভাল হবে। আর তিনি একটু রোগা হলে আরও ভাল। কারণ জীবনের বেশিটা অংশে শেখ মুজিব নিজেও কিন্তু বেশ সরু আর রোগা ছিলেন। এছাড়া বঙ্গবন্ধুর মতো জলদগম্ভীর কন্ঠস্বর বা ব্যারিটোন ভয়েসটাও থাকতে হবে।

পরিচালক আরোও বলেন, খুব কম লোকই এটা খেয়াল করেন যে শেখ মুজিবের যে বিশাল, ভারিক্কি চেহারার ছবিগুলোর সঙ্গে আমরা বেশি পরিচিত, সেটা তার জীবনের পরের দিকটার। শেষের দিকে তার কিছুটা ওজন বেড়েছিল ঠিকই, কিন্তু জীবনের বেশিটা সময় তিনি রীতিমতো রোগাই ছিলেন। যেমনটা টিপিক্যাল বাঙালি বুদ্ধিজীবী ও অ্যক্টিভিস্টরা হন আর কী! বঙ্গবন্ধুর বায়োপিকের মূল ভাষা হবে বাংলা। আর সেজন্যই বাংলাদেশের অভিনেতা দরকার। যাতে মূল অভিনেতার কণ্ঠস্বর ব্যবহার করা যায়। বাংলার পাশাপাশি ছবিটা ডাব করা হবে হিন্দি, উর্দু বা ইংরেজি ভাষায়ও।

শ্যাম বেনেগাল জানান, ছবিটি বানানোর জন্য তিনি এখন পুরোপুরি প্রস্তুত। তাই ছবির নামভূমিকায় কে অভিনয় করবেন তা নিয়েও তিনি ভাবনাচিন্তা শুরু করে দিয়েছেন।

তবে আলোচিত এ সিনেমাটি নির্মান হচ্ছে বিগ বাজেটে। আর এটার বাজেট ধরা হয়েছে বাংলাদেশী টাকায় ১২০ কোটি টাকা। যার মধ্যে ১০০ কোটি টাকা দেবে বাংলাদেশ সরকার এবং ২০ কোটি দেবে ভারত। এ বিষয়টি এরই মধ্যে চূড়ান্ত হয়ে গেছে। শুধু এখনো চূড়ান্ত হয়নি তা হচ্ছে সিনেমায় বঙ্গবন্ধুর চরিত্রে অভিনয় করবেন কে?

এর আগে শোনা যাচ্ছিল, এ চরিত্রটিতে অভিনয়ের জন্য বলিউড, টালিউড এবং ঢালিউডের ছয়জন অভিনেতাকে নিয়ে আলোচনা শুরু হয়েছে। এ তালিকায় রয়েছেন বলিউডের দুইজন, টালিউডের দুইজন এবং ঢালিউডের দুইজন।

ছবিটির প্রথম দিকে আলোচনায় ছিল বলিউড সুপারষ্টার অমিতাভ বচ্চন এবং অনিল কাপুরের নাম। কোন কারণে তাদের কেউ ছবিটিতে অভিনয় না করলে আলোচনায় আছে টালিউড সুপারষ্টার প্রসেনজিৎ চ্যাটার্জি এবং পরমব্রত চট্টোপাধ্যয়ের নাম। আর এর বাইরে বাংলাদেশ থেকেও নায়ক ফারুক ও চঞ্চল চৌধুরীর নাম খুব জোড়েসোড় শোনা যাচ্ছে।

 

 

দেশরির্পোট/সুমন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন