প্রবাস

প্যারিসে কৃতি শিক্ষার্থীদের সম্মাননা

ফ্রান্সে বসবাসরত বাংলাদেশী মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা দিয়েছে ফ্রান্স প্রবাসীদের সামাজিক সেবা সংগঠন বাংলাদেশ কমিউনিটি ইন ফ্রান্স (বিসিএফ)। শনিবার প্যারিসের রুই তিয়েরে কুরির স্থানীয় একটি অভিজাত মিলনায়তনে ফ্রান্সে কলেজ বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ফ্রেঞ্চ কারিকুলামে অনার্স, মাস্টার্স ও হাই স্কীল প্রফেশনাল ২৪ জন কৃতি শিক্ষার্থীদের এ সম্মাননা এবং ক্রেস্ট প্রদান করা হয়।

জহিরুল রানার উপস্থাপনায় অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ফ্রান্স সরকার থেকে সর্বোচ সম্মাননা লিজেন্ট দূ অনারসহ চারটি পদকপ্রাপ্ত বাংলাদেশি, বাংলা একাডেমির সাবেক মহাপরিচালক প্রফেসর ড. মাহমুদ শাহ কোরেশী। বিশেষ অতিথি ছিলেন ফ্রান্সের ইনালকো বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের অধ্যাপক ফিলিপ বেনোয়া।

বাংলাদেশ ও ফ্রান্সের জাতীয় সংগীত বাজানোর মাধ্যমে শুরু হওয়া এ অনুষ্ঠানে ফ্রান্সের জাতীয় ক্রিকেট দলে সুযোগ পাওয়া প্রথম বাংলাদেশি ক্রিকেটার জুবাইদ আহমেদকে এবং ফ্রেঞ্চ জাতীয় ক্রিকেট লীগে তৃতীয় বিভাগ চ্যাম্পিয়ন শিরোপা জয়ী দল বাংলাদেশ ক্রিকেট ক্লাব প্যারিসের খেলোয়াড়দেরকেও এক বিশেষ সংবর্ধনা এবং মেডেল প্রদান করা হয়।

ড. মাহমুদ শাহ কোরেশী ফ্রান্সে উচ্চশিক্ষায় বাংলাদেশিদের সংখ্যা দিন দিন বাড়ছে দেখে আনন্দ প্রকাশ করেন এবং আগামীর বাংলাদেশ বিনির্মাণে মেধাবীদের ভূমিকা রাখার আহ্বান জানান ।

বিসিএফ এর পরিচালক এমডি নুর বলেন বিবেকের তাড়না থেকে মেধাবীদের উৎসাহ, উদ্দীপনা ও দেশের প্রতি তাঁদের মমত্ববোধ তৈরির জন্য এ আয়োজন করা হয়েছে এবং বিসিএফ প্রতিবছর এ ধারা অব্যহত রাখবে ।

কৃতি শিক্ষার্থীদের অভিনন্দন জানিয়ে সময়োপযুগী এ আয়োজনের ভূয়সী প্রশংসা করে সংক্ষিপ্ত বক্তব্য রাখেন অভিবাবক শাহ জাফর, ইপিবিএ ফ্রান্স শাখার সভাপতি ফারুক খান, কমিউনিটি ব্যক্তিত্ব আশরাফুল ইসলাম, ফঁসে আভেক রাব্বানী স্কুলের পরিচালক কৌশিক রাব্বানী, অমি ভয়াজের স্বত্বাধিকারী এস এইচ হায়দার, হাসনাত জাহান, হিউম্যান রাইটস মিশনের চেয়ারম্যান ডক্টর আব্দুল মালেক ফরাজী, ব্যবসায়ী সাইফুল ইসলাম, প্যারিস বাংলা প্রেস ক্লাবের সভাপতি এনায়েত হোসেন সোহেল, সাংবাদিক নয়ন মামুন, সাংবাদিক ফেরদৌস করিম আখঞ্জী, তুহিনা আক্তার রিমা, হাসনাত জাহান, তারেক আজিজ, হোসাইন সালাম প্রমুখ ।

অনুষ্ঠানে আবৃত্তি করেন আজিমুল হক খান, ফ্রেঞ্চ ও বাংলায় শিক্ষার্থীদের ভবিষ্যত পরিকল্পনা নিয়ে উদ্দীপনামূলক বক্তব্য রাখেন আকাশ মোহাম্মদ হেলাল, গান পরিবেশন করেন ফ্রান্সের জনপ্রিয় কণ্ঠশিল্পী ইমতিয়াজ ও নবাগত কণ্ঠ শিল্পী মোহনা খান।

 

দেশরির্পোট/রবিন

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন