স্বাস্থ্য

প্রতিদিন খালি পেটে মাত্র এক কোয়া রসুন

স্বাস্থ্য ডেস্ক: রান্নার জন্য প্রয়োজনীয় উপকরণ রসুন। খাবারে স্বাদ বাড়ানোর পাশাপাশি রসুনের ভেষজগুণও রয়েছে অনেক। প্রতিদিন খালি পেটে মাত্র এক কোয়া রসুন খেলে শরীরে সংক্রমণজনিত অসুখবিসুখ কম হয়, বাড়ে আয়ু।

গবেষকদের মতে, খালি পেটে রসুন খেলে তা শরীরে শক্তিশালী অ্যান্টিবায়োটিকের মতো কাজ করে। এছাড়া রসুন খেলে যকৃত ও মূত্রাশয় ভালো থাকে। ডায়েরিয়া দূর করে। হজম ও ক্ষুধার উদ্দীপক হিসেবে কাজ করে। মানসিক চাপের কারণে আমাদের গ্যাস্ট্রিকের সমস্যায় পড়তে হয়। রসুন স্নায়বিক চাপ কমিয়ে এ সকল সমস্যা দূর করতে সাহায্য করে।

টোটাল ও এলডিএল কোলেস্টেরল প্রায় ১০–১৫ শতাংশ কমে যায়। তবে উপকারি কোলেস্টেরল বা এইচডিএল বাড়াতে ও ট্রাইগ্লিসারাইড কমাতে এর কোনো ভূমিকা নেই।

বিপাকীয় ক্রিয়া ও পরিবেশ দূষণের ফলে যে ফ্রি র‌্যাসডিক্যালস তৈরি হয় তা হার্ট তথা সমস্ত শরীরের জন্য ক্ষতিকর। রসুনের অ্যান্টিঅক্সিডেন্ট সেই ক্ষতি খুব ভাল ভাবে ঠেকাতে পারে।

তাই হৃদরোগে আক্রান্তদের নিয়মিত রসুন খাওয়ার পরামর্শ দেন চিকিৎসকরা। উচ্চ রক্তচাপের আক্রান্ত রোগীরা নিয়মিত চার কোয়া করে খেলে তাদের রক্তচাপের সমস্যা দূর হয়। শরীর থাকে ভালো।

অন্যান্য ওষুধের তুলনায় শরীরের দূষণ দূর করতে রসুন কার্যকরী ভূমিকা পালন করে। বিশেষজ্ঞদের মতে, রসুন প্যারাসাইট, কৃমি পরিত্রাণ, জেদ, সাংঘাতিক জ্বর, ডায়াবেটিস, বিষণ্ণতা ও ক্যান্সার এর মত বড় বড় রোগ প্রতিরোধ করে।

রসুন যক্ষ্মা, নিউমোনিয়া, ব্রংকাইটিস, ফুসফুসের কনজেশন, হাপানি ও হুপিংকাশি ইত্যাদি রোগ প্রতিরোধ করে। যক্ষ্মা জাতীয় কোনো রোগ ধরা পড়লে সারাদিনে একটি সম্পূর্ণ রসুন কয়েক অংশে বিভক্ত করে বার বার খেলে সুফল পাওয়া যেতে পারে।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন