সারাবিশ্ব

মাঝপথে ত্রুটি নিয়ে ফিরে এলো রকেট!

 নিজস্ব প্রতিবেদক: রাশিয়ার উৎক্ষেপন করা একটি সয়ুজ রকেটে সমস্যা দেখা দেয়ার পর আবারও পৃথিবীতে ফিরে এসেছে। রকেটটি নিরাপদে কাজাখাস্তানে অবতরণ করেছে বলে জানা গেছে।

রুশ নভোচারী আলেক্সেই ওভচিনিন এবং মার্কিন নভোচারী নিক হেগ এই রকেটে করে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে (আইএসএস) যাচ্ছিলেন। সেখানে আগামী ছয়মাস তাদের থাকার কথা ছিল। তারা দুজনেই এখন ভালো আছেন। খবর বিবিসি বাংলার।

আজ বৃহস্পতিবার ভোরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পাঠানোর জন্য রকেটটি উৎক্ষেপন করা হয়। ছয় ঘন্টা পর আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে পৌঁছানোর কথাও ছিল রকেটটির।

কিন্তু মাঝপথে ঘটে বিপত্তি। নাসা বিবিসি বাংলাকে জানিয়েছে, সয়ুজ রকেটের ‘বুস্টারে’ কারিগরি ত্রুটি দেখা দেয়ার পর এটিকে ‘ব্যালিস্টিক ডিসেন্ট মডে’ পৃথিবীতে ফিরিয়ে আনা হয়।

‘ব্যালিস্টিক ডিসেন্ট মড’ হল- সাধারণত যে কোনাকুনি পথে কোনো রকেট পৃথিবীতে ফিরে আসে, তার চেয়ে অনেক খাড়া বা সোজা পথে এটিকে পৃথিবীতে অবতরণ করানো।

দুই নভোচারীকে বহনকারী ক্যাপসুলটি কাজাখাস্তানের যে অঞ্চলে অবতরণ করেছে সেখানে তাদের খোঁজে তল্লাশি দল পাঠানো হয়েছে।

রুশ নির্মিত সয়ুজ রকেটের ডিজাইন করা হয়েছে বহু দশক আগে। কিন্তু এটিকে এখনো বিশ্বের সবচেয়ে নিরাপদ রকেটগুলোর একটি বলে মনে করা হয়। যুক্তরাষ্ট্রের মহাকাশ যান কর্মসূচি শাটল বন্ধ করে দেয়ার পর এখন আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে যাতায়াতের জন্য এই সয়ুজ রকেটই একমাত্র ভরসা।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন