সারাবিশ্ব

সীমান্ত থেকে ‘ইস্ট পাকিস্তান’ লেখা একাধিক পিলার সরাবে ভারত

বাংলাদেশ সীমান্তে ভারতের একাধিক পিলারে এখনও লেখা রয়েছে ‘ইস্ট পাকিস্তান’। সেগুলোই এবার সরিয়ে নিতে বলল বাংলাদেশ। কেন্দ্রীয় সরকারের নির্দেশে সেই পিলার এবার সরিয়ে নিচ্ছে বিএসএফ। সেখানে বাংলাদেশ লেখা পিলার বসানো হবে।

বাংলাদেশ ভারতের কাছে এই আবেদন জানিয়েছিল। অবশেষে সেই পিলার সরিয়ে নেওয়ারই সিদ্ধান্ত নিল ভারত। বিএসএফের তরফ থেকে জানানো হয়েছে, ”কেন্দ্রীয় সরকার পিলার সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। প্রথম পর্যায়ে ৩১টি লিলার সরানো হবে। আসমে ১৩টি পিলার সরাবে বিএসএফ আর সীমান্তে ১৮টি পিলার সরাবে বিজিবি।

বিএসএফ-ই এই পিলার সরানো কাজ করবে, কারণ তারা সীমান্ত এলাকায় শুধুই নজরদারি চালায় না, মেনটেনেন্সের কাজও করে।

বাংলাদেশ স্বাধীন হওয়ার পরও কেন ‘ইস্ট পাকিস্তান’ লেখা আছে, তা নিয়েই প্রশ্ন তোলে ঢাকা। ১৯৭১-এর যুদ্ধেই স্বাধীনতা পায় বাংলাদেশ। পূর্ব পাকিস্তান বদলে নাম হয় বাংলাদেশ। আর পাকিস্তানের অংশ হিসেবে থাকে না এই দেশ তারপরই ‘ইস্ট পাকিস্তান’ নাম ব্যবহারে তাই আপত্তি রয়েছে বাংলাদেশের।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন