খেলা

সেমিফাইনালে তাজিকিস্তান-ফিলিস্তিন!

গ্রুপ চ্যাম্পিয়ন হিসেবেই বঙ্গবন্ধু গোল্ডকাপ আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টের সেমিফাইনাল নিশ্চিত করেছে আসরের শীর্ষ র‍্যাংকধারী ফিলিস্তিন।। আজ শনিবার সিলেট জেলা স্টেডিয়ামে অনুষ্ঠিত ‘এ’ গ্রুপের শেষ ম্যাচে তারা ১-০ গোলে পরাজিত করেছে বর্তমান চ্যাম্পিয়ন নেপালকে।
এই পরাজয়ে গ্রুপ পর্ব থেকেই বিদায় নিল নেপাল। গ্রুপের প্রথম ম্যাচে তাজিকিস্তানের কাছে ২-০ গোলে পরাজিত হয়েছিল নেপাল। ফলে কোন পয়েন্ট না নিয়েই টুর্নামেন্ট থেকে বিদায় নিতে হলো তাদের। ফিলিস্তিনের সঙ্গে গ্রুপ রানার্স আপ হিসেবে সেমিফাইনালের টিকিট পেয়েছে তাজিকিস্তান।
এদিকে ফিলিস্তিন চ্যাম্পিয়ন হওয়ায় কক্সবাজারের সেমিফাইনালে তাদের মোকাবেলা করতে হবে স্বাগতিক বাংলাদেশকে। অপর সেমি-ফাইনালে তাজিকিস্তানের মোকাবেলা করবে ফিলিপাইন।
আজ অনুষ্টিত ম্যাচের প্রথমার্ধটি ছিল উত্তাপহীন। ফিলিস্তিনের নিয়ন্ত্রণে থাকা ম্যাচে খুঁজেই পাওয়া যায়নি নেপালিদের। মধ্যপ্রাচ্যের পরাক্রমশালী দলটির আক্রমন ঠেকাতেই কাটিয়েছে পুরোটা সময়। এসময় মাঠের নিয়ন্ত্রণ প্রতিষ্ঠিত হলেও ফিলিস্তিনিদের মধ্যে ছিলনা গোল করার আগ্রাসী মনোভাব। বেশ হাল্কা মেজাজেই তারা বড় ডি বক্স থেকে পরীক্ষা নিয়েছে নেপালী গোল রক্ষকের। এসময় ম্যাচ হয়েছে মুলত নেপালী সিমানায়। তবে তাদের সব খেলোয়াড় রক্ষনভাগে চলে আসায় গোল মুখ থেকেই ব্যর্থ হয়ে ফিরতে হয়েছে ফিলিস্তিনকে। অবশ্য সুযোগ বুঝে নেপাল কয়েকটি প্রতিআক্রমণ রচনা করলেও গোল আদায়ের জন্য তা যথেষ্ট ছিলনা। ফলে গোলশূন্যভাবে শেষ হয় প্রথমার্ধ।
দ্বিতীয়ার্ধে মাঠে নেমে কিছুটা ঘুরে দাঁড়ানোর চেষ্টা করে নেপাল। ফলে রক্ষণভাগ ছেড়ে কিছুটা উপড়ে উঠে আসে নেপালের খেলোয়াড়রা। আর ওই সুযোগটিকেই কাজে লাগায় ফিলিস্তিন। ম্যাচের ৭০ তম মিনিটে আব্দুল্লাহ জাবেরের ক্রসের বলে দর্শনীয় হেডের মাধ্যমে গোল করেন খালেদ সেলিম (১-০)। এতেই ফের খোলস বন্দী হয়ে পড়ে নেপাল। ম্যাচের ৭৭তম মিনিটে ফের গোলের দারুন একটি সুযোগ সৃষ্টি করে ফিলিস্তিন। এবার ডি বক্সের লাইন থেকে খালেদ সেলিমের মাটি কামড়ানো শটের বল ডান দিকে ঝাপিয়ে পড়ে প্রতিহত করেন নেপালের গোল রক্ষক বিকাশ কুঠু। শেষ ২০ মিনিটে অন্তত চারবার নেপালের রক্ষনে আঘাত হানে ফিলিস্তিন। তবে গোল করতে পারেনি। প্রতিবারই দেয়াল হয়ে দাঁড়িয়েছেন ম্যাচ সেরার পুরস্কার পাওয়া গোলরক্ষক বিকাশ কুটো। ফলে ১-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে তারা।
আগামী ৯ ও ১০ অক্টোবর পর্যটন নগরী কক্সবাজারে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের দুটি সেমিফাইনাল। ১২ অক্টোবর ঢাকাস্থ বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে অনুষ্ঠিত হবে টুর্নামেন্টের ফাইনাল ম্যাচ।
দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন