সারাবিশ্ব

সৌদি আরবে ব্যাংক প্রধানের দায়িত্বে নারী

সৌদি আরবের ইতিহাসে প্রথমবারের মতো কোন নারী একটি ব্যাংকের প্রধান হিসেবে নিযুক্ত হয়েছেন। দেশটির দুইটি ব্যাংকের একীভূতকরণের মাধ্যমে নতুন একটি ব্যাংকের প্রধান হিসেবে এই নিয়োগ দেওয়া হয়েছে ব্যবসায়ী লুবনা আল-ওলায়ানকে।
সৌদি আরবের দ্য সৌদি ব্রিটিশ ব্যাংক ও আলওয়াল ব্যাংকের একীভূতকরণের মাধ্যমে সৃষ্ট নতুন ব্যাংকটি দেশটির তৃতীয় বৃহত্তম ব্যাংক। এর প্রধান হিসেবে একজন নারীর নিয়োগ সৌদিতে নারীদের ক্ষমতায়ন আরো জোরদার করলো।
প্রথাগতভাবে চরম মাত্রায় রক্ষণশীল সৌদি আরব। কিন্তু সম্প্রতি মোহাম্মদ বিন সালমান ক্রাউন প্রিন্স হওয়ার পর দেশটিতে নারী ক্ষমতায়নের প্রতিশ্রুতি দিয়েছিলেন। এরপর থেকে দেশটিতে নারীদের ক্ষমতায়নের লক্ষ্যে বেশকিছু উদ্যোগ নেওয়া হয়েছে। এর মধ্যে, গত জুনে নারীরা প্রথমবারের মতো গাড়ি চালানোর অনুমতি পায়। এর আগে তাদের খেলা দেখার জন্য উন্মুক্ত করে দেওয়া হয় স্টেডিয়াম। আর এবার একটি প্রভাবশালী প্রতিষ্ঠানের প্রধান হিসেবে নিয়োগ পেলেন একজন নারী।
বর্তমানে পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের প্রধানের দায়িত্বে আছেন আল-ওলায়ান। দেশটির অর্থ শিল্পে নারীদের পথিকৃৎ হিসেবে দেখা হচ্ছে তাকে।
আল-ওলায়ান যুক্তরাষ্ট্রে পড়াশোনা করেন। ২০১৮ সালে ফোর্বস ম্যাগাজিনের ‘মধ্যপ্রাচ্যের সবচেয়ে প্রভাবশালী নারী’-দের তালিকায় স্থান পান তিনি। -বিবিসি
দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন