প্রবাস

৪র্থ উন্নয়ন মেলা অনুষ্ঠিত জেনেভায়

‘উন্নয়নের অভিযাত্রায় অদম্য বাংলাদেশ’ শীর্ষক প্রতিপাদ্যকে ধারণ করে আনন্দমুখর পরিবেশে জেনেভায় বাংলাদেশ স্থায়ী মিশনে ৪র্থ উন্নয়ন মেলা অনুষ্ঠিত হয়েছে। জেনেভায় জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি এবং সুইজারল্যান্ডে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মো. শামীম আহসান এই মেলার উদ্বোধন করেন।

উন্নয়ন মেলা উপলক্ষ্যে দূতাবাসে এক আলোচনা অনুষ্ঠানের আয়োজন করা হয়। অনুষ্ঠানের শুরুতেই বর্তমান সরকারের উন্নয়ন অগ্রযাত্রার উপর নির্মিত একটি প্রামাণ্যচিত্র প্রদর্শন করা হয়। এছাড়া, মেলা উপলক্ষ্যে সরকারের উন্নয়নমূলক বিভিন্ন কর্মকাণ্ডকে উপজীব্য করে একটি চিত্র প্রদর্শনীর আয়োজন করা হয়। মেলা প্রাঙ্গণে বাঙালির চিরায়ত ঐতিহ্য ও সংস্কৃতির অনিবার্য অনুষঙ্গ হিসেবে নানা ধরনের পিঠা পরিবেশন করা হয়। এর পাশাপাশি দূতাবাসের পক্ষ থেকে একটি কনস্যুলার তথ্য সেবা কেন্দ্র স্থাপন করা হয়। এসময় সেবা গ্রহীতাদের কনস্যুলার সংক্রান্ত বিভিন্ন সেবা দেয়া হয়।

রাষ্ট্রদূত আহসান তার বক্তব্যে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের দেখানো স্বপ্নের পথ ধরে তার সুযোগ্য কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার বিচক্ষণ নেতৃত্বে বাংলাদেশের অভূতপূর্ব উন্নয়ন অভিযাত্রার কথা তুলে ধরেন। বিশেষ করে তিনি প্রধানমন্ত্রীর ১০টি বিশেষ উন্নয়ন প্রকল্পের উপর আলোকপাত করেন। রাষ্ট্রদূত স্বল্পোন্নত দেশ থেকে বাংলাদেশের উন্নয়নশীল দেশের কাতারে উন্নীত হওয়ার জাতিসংঘের আনুষ্ঠানিক প্রাথমিক স্বীকৃতির বিষয়টিও উল্লেখ করেন।

তিনি বলেন, আজকের বাংলাদেশ আত্মপ্রত্যয়ী বাংলাদেশ। আজকের বাংলাদেশ বিশ্ব পরিমণ্ডলে ‘উন্নয়নের রোল মডেল’। প্রধানমন্ত্রী শেখ হাসিনার দূরদর্শী ও উদ্ভাবনী উন্নয়ন কৌশল গ্রহণের ফলেই বাংলাদেশের সামগ্রিক অর্থনৈতিক প্রবৃদ্ধি, কাঠামোগত রূপান্তর ও উল্লেখযোগ্য সামাজিক অগ্রগতি সাধিত হয়েছে।

তিনি সকলকে উন্নয়নের এই গতিধারায় শামিল হয়ে একটি উন্নত, আধুনিক, সুশিক্ষিত ও বিজ্ঞানমনস্ক দেশ গঠনে এগিয়ে আসার আহবান জানান।

বাংলাদেশ স্থায়ী মিশনের কর্মকর্তাবৃন্দ, কর্মচারীগণ, প্রবাসী বাংলাদেশিসহ সুইজারল্যান্ডে বসবাসরত শিশু-কিশোররা এই অনুষ্ঠানে স্বতঃস্ফূর্তভাবে অংশগ্রহণ করেন।

এর আগে গত ৫ অক্টোবর বাংলাদেশের রাষ্ট্রদূত আন্তর্জাতিক ইসলামিক সংস্থা (ওআইসি)-এর ৪৯-তম প্রতিষ্ঠাবার্ষিকী উপলক্ষ্যে জেনেভায় ওআইসি গ্রুপ কর্তৃক আয়োজিত ‘এসডিজি ইমপ্লিমেন্টেশন বাই ওআইসি মেম্বার স্টেটস’ শীর্ষক এক প্যানেল আলোচনায় সভাপতিত্ব করেন।

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন