প্রবাসসারাবিশ্ব

জ্বালিয়ে দেয়া রোহিঙ্গা গ্রাম দখলে নেবে মিয়ানমার

রাখাইন রাজ্যে সহিংসতার সময় জ্বালিয়ে দেয়া রোহিঙ্গাদের গ্রামগুলো অধিগ্রহণের সিদ্ধান্ত নিয়েছে মিয়ানমার। বুধবার দেশটির এক মন্ত্রীর বরাত দিয়ে সিংগাপুর ভিত্তিক গণমাধ্যম স্ট্রেইট টাইমস এ খবর দেয়।

মিয়ানমার সরকারের তত্ত্বাবধানেই গ্রামগুলোর উন্নয়নমূলক কর্মকাণ্ড সম্পন্ন হবে। সেখানকার পুনঃউন্নয়নমূলক কর্মকাণ্ড ‘বেশ কার্যকর’ হবে।

স্ট্রেইট টাইমসের প্রতিবেদনে বলা হয়, ওই অধিগ্রহণ পরিকল্পনার বিস্তারিত জানানো হয়নি। পুনর্গঠনকৃত গ্রামগুলোতে পুরনো রোহিঙ্গারা ফেরত আসলে তাদেরকে কী সুযোগ সুবিধা দেয়া হবে তাও উল্লেখ করা হয়নি।
এদিকে বিশেষজ্ঞরা আগে থেকেই রোহিঙ্গাদের উচ্ছেদের নেপথ্যে সরকারের ভূমি অধিগ্রহণ পরিকল্পনাকে প্রধানতম কারণ বলে মনে করছেন।

স্যাটেলাইট ইমেজ বিশ্লেষণ করে মানবাধিকার সংগঠনগুলো জানিয়েছে, রাখাইন রাজ্যের উত্তরাঞ্চলের ৪০০রও বেশি রোহিঙ্গা গ্রামের প্রায় অর্ধেকই পুড়িয়ে দেয়া হয়েছে। রাখাইন থেকে বাংলাদেশে পালিয়ে আসা রোহিঙ্গারা অভিযোগ করেছেন, তাদের কে মিয়ানমার থেকে বিতাড়িত করতে দেশটির সেনাবাহিনী ও উগ্র বৌদ্ধরা তাদের ওপর হামলা চালিয়েছে, অগ্নিসংযোগ করেছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন