অর্থনীতি

৮৫ কোটি ডলার ঋণ দেবে এডিবি-বিশ্বব্যাংক

তিনটি গুরুত্বপূর্ণ প্রকল্পে ৮৫ কোটি ডলার ঋণ দেবে এশীয় উন্নয়ন ব্যাংক (এডিবি) ও বিশ্বব্যাংক। প্রতি ডলার ৮৪ টাকা ধরে বাংলাদেশি মুদ্রায় এর পরিমাণ প্রায় ৭ হাজার ১৪০ কোটি টাকা।

বৃহস্পতিবার শেরেবাংলা নগরে এডিবি ও বিশ্বব্যাংকের সঙ্গে ঋণ চুক্তিতে বাংলাদেশ সরকারের পক্ষে সই করেন অর্থনৈতিক সম্পর্ক বিভাগের জ্যেষ্ঠ সচিব কাজী শফিকুল আযম। মোট ঋণের মধ্যে দুই প্রকল্পে ৬১ কোটি ডলার ঋণ দেবে এডিবি। অপর একটি প্রকল্পে ২৪ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক।

‘আরবান হেলথ কেয়ার সার্ভিস ডেলিভারি’ প্রকল্পে ১১ কোটি ডলার ঋণ দেবে এডিবি। প্রকল্পের আওতায় মেডিক্যাল অফিস যন্ত্রপাতি, কম্পিউটার সামগ্রী, যানবাহন, আবসাবপত্র কেনা হবে। বিভিন্ন প্রশিক্ষণ, কর্মশালা ও সেমিনার আয়োজন করা হবে এ প্রকল্পের আওতায়।

এছাড়া, ‘ফোর্থ প্রাইমারি এডুকেশন ডেভেলপমেন্ট প্রোগ্রাম’ এর আওতায় ৫০ কোটি ডলার ঋণ দেবে সংস্থাটি। প্রকল্পের আওতায় সবার জন্য শিক্ষা ও শিক্ষণ পদ্ধতি নিশ্চিত করা হবে। প্রাথমিক শিক্ষায় সর্বজনীনন অভিগম্যতা বৃদ্ধির মাধ্যমে বৈষম্য কমানো হবে।

অন্যদিকে, ‘সাসটেইনেবল কোস্টাল অ্যান্ড মেরিন ফিশারিজ’ প্রকল্পের আওতায় ২৪ কোটি ডলার ঋণ দেবে বিশ্বব্যাংক। প্রকল্পের মাধ্যমে চিংড়ি এবং তলদেশীয় ও ভাসমান প্রজাতির মাছের নিরূপণ জোরদার করা হবে। বাগদা চিংড়ির উৎপাদন বৃদ্ধিসহ সামুদ্রিক মাছ আহরণে জোর দেওয়া হবে। উপকূলীয় ও সামুদ্রিক মৎস্যসম্পদ আহরণে টেকসই ব্যবস্থাপনা গড়ে তোলা হবে।

ঋণের ওপর বার্ষিক সার্ভিস চার্জ ০ দশমিক ৭৫ শতাংশ। ৫ বছরের গ্রেস পিরিয়ডসহ ৩০ বছরে ঋণ পরিশোধযোগ্য।

 

 

দেশরির্পোট/রবিন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন