সারাবিশ্ব

মুক্ত সৌদি প্রিন্স খালিদ

দুর্নীতির অভিযোগে আটক হওয়া সৌদি প্রিন্স খালিদ বিন তালালকে প্রায় এক বছর পর মুক্তি দিয়েছে সৌদি প্রশাসন। গতকাল শনিবার তালালের ঘনিষ্ঠজনদের সামাজিক যোগাযোগ মাধ্যমে শেয়ার করা ছবি থেকে এ তথ্য বেরিয়ে এসেছে।

ওয়ালস্ট্রিট জার্নালের প্রতিবেদনে বলা হয়েছে, গত বছর যুবরাজ মোহাম্মদ বিন সালমানের দুর্নীতি বিরোধী অভিযান নিয়ে সমালোচনা করায় প্রিন্স খালিদকে ১১ মাস ধরে আটক রাখা হয়েছিল। গ্রেপ্তারের পর রিয়াদের এক পাঁচ তারকা হোটেলে খালিদসহ দুর্নীতি বিরোধী অভিযানে আটক হওয়া রাজ পরিবারের অন্যান্য সদস্যদের রাখা হয়।

এদিকে শেয়ার করা ছবিতে দেখা গেছে, খালিদ তার কোমায় থাকা ছেলেকে আগলে ধরে চুমু খাচ্ছেন। এ বিষয়ে এখন পর্যন্ত সৌদি প্রশাসন খালিদের আটক হওয়া কিংবা তার মুক্ত হওয়া নিয়ে কোনো ধরনের সরকারি ব্যাখ্যা দেয়নি।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, সাংবাদিক জামাল খাশোগির খুনের ঘটনায় সৌদি যুবরাজ মোহাম্মদ বিন সালমান চাপের মুখে পড়ায় সর্বশেষ এই পদক্ষেপ এসেছে। এর আগে গত মঙ্গলবার সৌদি বাদশাহ সালমানের একমাত্র জীবিত ভাই প্রিন্স আহমেদ বিন আবদুল আজিজ (৮২) হঠাৎ করেই লন্ডন থেকে রিয়াদে ফিরে এসেছেন।

গত বছর নভেম্বর মাসে দুর্নীতিবিরোধী অভিযান শুরু করেন যুবরাজ মোহাম্মদ বিন সালমান। এ অভিযানে প্রিন্স খালিদের বড় ভাই প্রিন্স আল ওয়ালিদ বিন তালালসহ সৌদি রাজ পরিবারের ডজন খানেক যুবরাজ ও রাজপ্রশাসনের সিনিয়র কর্মকর্তা গ্রেপ্তার হন। চলতি বছরের ২৬ জানুয়ারি মুক্তি পান আলওয়ালিদ বিন তালাল।

জানুয়ারির শেষদিকে সৌদি প্রসিকিউটর জেনারেলের কার্যালয় এক বিবৃতিতে জানায়, দুর্নীতির অভিযোগে আটক হওয়া রাজপরিবারের সদস্যদের থেকে ১০০ বিলিয়ন ডলারের বেশি অর্থ সরকারি তহবিলে জমা করা হয়েছে।

 

 

দেশরির্পোট/আরাফাত


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন