স্বাস্থ্য

ব্লাড প্রেসার কমাবে কমলা

ব্লাড প্রেসার বা উচ্চ রক্তচাপ নিয়ে দুশ্চিন্তার শেষ নেই। উচ্চ রক্তচাপ প্রায় একটি স্থায়ী রোগ হিসেবে বিবেচিত।তাই উচ্চ রক্তচাপ কমাতে চাইলে খেতে হবে কমলার রস।

সেই সঙ্গে হৃৎপিণ্ডও ভাল থাকে। যুক্তরাষ্ট্রের ওহিও প্রদেশের ক্লিভল্যান্ড ক্লিনিকের একটি সমীক্ষায় দেখা গেছে,যেসব অংশগ্রহকারীরা দিনে দুই গ্লাস কমলার রস পান করেছেন তাদের উচ্চ রক্তচাপ অনেক কমে গেছে।

দুই সপ্তাহ স্থায়ী ওই গবেষণায় দেখা গেছে, কমলার রস পানের কারণে অংশগ্রহনকারী বেশিরভাগ উচ্চ রক্তচাপে ভোগা রোগীর রক্তচাপ ছিল একদম স্বাভাবিক অবস্থায়।

আসুন জেনে নিই কমলার রস পানে যেসব উপকার…

১. বিটামিন সি’এর দারুন উৎস হচ্ছে কমলার রস। একটা কমলা দিনের চাহিদার শতভাগ ভিটামিন সি নিশ্চিত করে। বিভিন্ন গবেষণায় দেখা গেছে, ভিটামিন সি রক্তচাপ কমাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখে।

২. কমলার মতো সা্ইট্রাস জাতীয় ফলে প্রচুর পরিমাণে অ্যান্টিঅক্সিডেন্ট আছে যা রক্তচাপ কমাতে সাহায্য করে।

৩. আমেরিকান জার্নাল অব ক্লিনিক্যাল নিউট্রিশনে প্রকাশিত একটা জার্নাল থেকে জানা যায়, যারা অল্প বয়সে বেশি পরিমাণে ফলিক এসিড সমৃদ্ধ খাবার খান ২০ বছরের পর তাদের উচ্চ রক্তচাপের ঝুঁকি কম থাকে। কমলার রসে দৈনিক চাহিদার ২০ ভাগ ফলিক এসিড থাকে।

৪. শরীরে থাকা সোডিয়াম এবং পটাশিয়ামের মাত্রা উচ্চ রক্তচাপ নিয়ন্ত্রণে ভূমিকা রাখে। সোডিয়াম রক্তচাপ বাড়ায়  আর পটাশিয়াম এটি কমিয়ে শরীরের ভারসাম্য বজায় রাখে। বিশেষজ্ঞরা এ কারণে রক্তচাপ কমাতে খাদ্যতালিকায় নিয়মিত পটাশিয়াম যোগ করতে বলেছেন। কমলার রসে দিনের প্রয়োজনীয় ৮ ভাগ খনিজ পাওয়া যায়।

 

 

দেশরির্পোট/আকিব


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন