সারাবিশ্ব

ইরানকে কোণঠাসা করে ফেলার প্রচেষ্টা বোকামিঃ তুর্কি পররাষ্ট্রমন্ত্রী

তুর্কি পররাষ্ট্রমন্ত্রী মেভলুত বলেছেন, ‘আমি খোলাখুলি বলতে চাই, ইরানকে কোণঠাসা করে ফেলার প্রচেষ্টা বোকামি ছাড়া আর কিছু নয়। এ পদক্ষেপ অত্যন্ত ‘ভয়ঙ্কর’। মার্কিন সরকার নিষেধাজ্ঞা আরোপ করে ইরানের জনগণকে শাস্তি দিচ্ছে যা সম্পূর্ণ অনুচিত।’

মঙ্গলবার তিনি জাপানে এক সংবাদ সম্মেলনে এমন মন্তব্য করেন। যুক্তরাষ্ট্রের এবারের নিষেধাজ্ঞা ইরানের ব্যাংকিং ও তেল রফতানি ঘিরে। খবর আল জাজিরা

২০১৫ সালে আমেরিকাসহ ছয় জাতিগোষ্ঠীর সঙ্গে স্বাক্ষরিত পরমাণু সমঝোতার ভিত্তিতে এসব নিষেধাজ্ঞা তুলে নেয়া হয়েছিল। গত মে মাসে ট্রাম্প ওই সমঝোতা থেকে একতরফাভাবে তার দেশকে বের করে নেন।
এদিকে তুরস্কসহ আট দেশ ছাড় পাচ্ছে ইরান থেকে তেল আমদানি করার। নিষেধাজ্ঞার দুদিন আগে তিনি এ সিদ্ধান্ত দেন। ওয়াশিংটন এর আগে হুমকি দিয়েছিল, ইরানের তেল রফতানি শূন্যের কোঠায় নামিয়ে আনতে চায়।
তুরস্কের পররাষ্ট্রমন্ত্রী সংবাদ সম্মেলনে আরও বলেন, ইসলামী প্রজাতন্ত্র ইরানের ওপর নতুন করে মার্কিন নিষেধাজ্ঞা ‘বিপজ্জনক’।
তিনি বলেন, মার্কিন নিষেধাজ্ঞা ইরানের বিরুদ্ধে কোনো ফলাফল আনবে না উল্লেখ করে চাভুসওগ্লু বলেন, ইরানের সঙ্গে সংলাপে বসা ছাড়া কোনো বিকল্প নেই।

এদিকে ইরানের প্রেসিডেন্ট হাসান রুহানি বলেছেন, নতুন করে দেয়া অন্যায় নিষেধাজ্ঞা আমরা পাশ কাটিয়ে উঠতে সক্ষম।সোমবার ওয়াশিংটন প্রতিজ্ঞা করেছে বলে মাইক পম্পেও বলেন, যুক্তরাষ্ট্র চায় ইরান ১৮০ ডিগ্রিতে ঘুরুক।

এদিকে যুক্তরাষ্ট্রের নিষেধাজ্ঞার তালিকায় দেখা যায় ইরানের একটি ডুবন্ত জাহাজ ও একটি বন্ধ ব্যাংকের ওপর নিষেধাজ্ঞা রয়েছে।

 

 

দেশরির্পোট/আকিব


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন