খেলা

অভিষেকে একাধিক রেকর্ড গড়া সেঞ্চুরি বেন ফোকস

বল মাঠে গড়ানোর আগে থেকেই ক্রিকেট রোমান্টিকদের নজর ছিল গল টেস্টের দিকে। এ ম্যাচ দিয়েই যে আন্তর্জাতিক ক্রিকেটকে বিদায় বলবেন রঙ্গনা হেরাথ। নব্বই দশকের শেষ প্রতিনিধি হয়ে যিনি ক্রিকেটকে প্রতিনিধিত্ব করে যাচ্ছিলেন।

হেরাথ যেখানে থামছেন, ঠিক সেই মঞ্চে আরেক নতুন তারার আগমনী ধ্বনি যেন শুনতে পাচ্ছে ক্রিকেটে বিশ্ব। তিনি ইংলিশ উইকেটরক্ষক-ব্যাটসম্যান বেন ফোকস। অভিষেকে একাধিক রেকর্ড গড়া সেঞ্চুরি উপহার দিলেন যিনি।

মঙ্গলবার গলে ম্যাচের দ্বিতীয় দিনে ইংল্যান্ডের প্রথম ইনিংস থামে ৩৪২ রানে। দলের সর্বোচ্চ রানটি বেন ফোকসের। ২০২ বলে ১০ চারে ১০৭ রান করেন এই অভিষিক্ত ইংলিশ। লোয়ার অর্ডারে তিন তিনটি কার্যকরী জুটি উপহার দিয়েছেন। ১০৩ বলে ৫ উইকেট পড়ে যাওয়ার পরও ইংলিশদের স্কোরটা আসলে ৩৪২ হলো এই ফোকসের কারণেই। পরে শ্রীলঙ্কার প্রথম ইনিংস থেমেছে ২০৩ রানেই।

সংখ্যায় সংখ্যায় দেখে নেওয়া যাক ফোকসের কীর্তি  গুলো-

২০.

ইংল্যান্ডের হয়ে ২০তম খেলোয়াড় হিসেবে অভিষেকে সেঞ্চুরি করলেন ফোকস। ইংল্যান্ডের পক্ষে সর্বশেষ অভেষেক টেস্টে সেঞ্চুরি করেছিলেন কিটন জেনিংস। যিনি খেলছেন এই টেস্টেও।

৪.

ইংল্যান্ডের চতুর্থ ব্যাটসম্যান হিসেবে এশিয়ার বাইরে সেঞ্চুরি ফোকসের। এরআগে যা করে দেখিয়েছেন জেনিংস, অ্যালিস্টার কুক ও ব্র্যায়ান ভ্যালেনটিন।

২.

শ্রীলঙ্কার মাটিতে সবমিলে আট জন ব্যাটসম্যান অভিষেক টেস্টে সেঞ্চুরির কৃতিত্ব দেখান। যার পাঁচ জন সফরকারী দলের ব্যাটসম্যান। ফোকস এবং শ্রীলঙ্কার ব্রেন্ডন কুরুপ্পু প্রথম ইনিংসেই সেঞ্চুরি তুলে নেওয়ার কৃতিত্বের ভাগিদার।

৫.

ইতিহাসে পঞ্চম উইকেটরক্ষক হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করলেন ফোকস। আর ইংল্যান্ডের মাত্র দ্বিতীয় উইকেটরক্ষক হিসেবে এই কীর্তি তার। এর আগে ম্যাট প্রায়র ইংল্যান্ডের প্রথম উইকেটরক্ষক হিসেবে টেস্ট অভিষেকে সেঞ্চুরি করেন। এছাড়া ইংল্যান্ডের প্রথম উইকেটরক্ষক হিসেবে শ্রীলঙ্কার মাটিতে সেঞ্চুরির নজির গড়লেন ফোকস।

*

এদিকে ব্যাটিংয়ের পর কিপিংয়েও দুর্দন্ত ছিলেন ফোকস। শ্রীলঙ্কা প্রথম ইনিংসে ব্যাট করতে নেমে শুরুতেই হারায় দিমুথ করুনারত্নের উইকেট। অ্যান্ডারসনের বলে ফোকসের হাতে ক্যাচ দেন তিনি। এরপর দুটি স্টাম্পিংও করেছেন ফোকস। দিনেশ চান্দিমাল ও আকিলা ধনাঞ্জয়া ফোকসের হাতে স্টাম্পিংয়ের শিকার হন।

 

 

দেশরির্পোট/আকিব


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন