শিক্ষা-ক্যাম্পাস

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শাবির ভর্তি ফি ৭৫০০ টাকা নির্ধারণ

শিক্ষার্থীদের আন্দোলনের মুখে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ২০১৮-১৯ সেশনে স্নাতক (সম্মান) বর্ধিত ভর্তি ফি ৩৯ শতাংশ থেকে কমিয়ে আনার সিদ্ধান্ত নিয়েছে বিশ্ববিদ্যালয় প্রশাসন।

বুধবার দুপুরে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত একাডেমিক কাউন্সিলে ভর্তি ফি ৩৯ শতাংশ থেকে কমিয়ে ১০ শতাংশে অনুমোদন করা হয়। ফলে ৯৫০০ টাকার বদলে ভর্তি নির্ধারিত হয় ৭৫০০ টাকায়।

জানা যায়, গত ৫ নভেম্বর বিশ্ববিদ্যালয়ের অফিসিয়াল ওয়েবসাইটে দেয়া এক বিবৃতিতে ২০১৮-১৯ সেশনের ভর্তি ফি বাবদ ৯৫০০ টাকার কথা বলা হয়। গতবছরের ভর্তি ফি ছিল ৬৮৫০ টাকা।

এতে ক্ষুব্ধ হয়ে উঠেন শিক্ষার্থীরা। ফি কমানোর দাবিতে মঙ্গলবার বিক্ষোভ-সমাবেশ করে সমাজতান্তিক ছাত্রফ্রন্ট। বুধবার ‘সাধারণ শিক্ষার্থীবৃন্দের’ ব্যানারে মানববন্ধনও হয়।

এ বিষয়ে উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বলেন, ২০১২ থেকে যে হারে মুদ্রাস্ফীতি হয়েছে, হিসেব করলে এবছর ২৪ শতাংশ ফি বৃদ্ধির কথা। কিন্তু শিক্ষার্থীদের কথা বিবেচনা করে আমরা ১০ শতাংশে রেখেছি।

এদিকে আন্দোলনের চাপে ৩৯ শতাংশ থেকে ১০ শতাংশে নির্ধারিত হওয়া ভর্তি ফি ছাত্রসমাজ মানবে না বলে এক বিবৃতিতে জানিয়েছে বিশ্ববিদ্যালয় শাখা সমাজতান্ত্রিক ছাত্রফ্রন্ট।

যৌথ বিবৃতিতে সংগঠনের আহ্বায়ক প্রসেনজিৎ রুদ্র ও সাধারণ সম্পাদক নাযিরুল আজম বিশ্বাস এ সিদ্ধান্তকেও অযৌক্তিক ও অন্যায্য দাবি করে বলেন, এই অতিরিক্ত ১০ শতাংশ ফি বৃদ্ধিও অবিলম্বে প্রত্যাহার করতে হবে। অন্যথায় শিক্ষার্থীদের গণআন্দোলন গড়ে তোলা হবে।

 

 

এসকে


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন