স্বাস্থ্য

মোবাইলের স্ক্রিনে খুব বেশি সময় কাটানোর শিশুরা মারাত্মক ক্ষতির দিকে

মোবাইলের স্ক্রিনে খুব বেশি সময় কাটানোর ফলে শিশুরা ঝুঁকছে মারাত্মক ক্ষতির দিকে। চোখে কম দেখা, অতিরিক্ত ওজন বাড়িয়ে দেয়া, এমন কি ক্যান্সারও হতে পারে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।

দুই লাখ-এরও বেশি শিশুর উপর ৮০টিরও বেশি গবেষণায় দেখা গিয়েছে দিনে এক ঘন্টা মোবাইল বা ট্যাবে সময় কাটানো শিশুদের স্থূলতার জন্য সবচেয়ে বড় ঝুঁকিগুলির মধ্যে যেমন- মিষ্টি, শর্করা রয়েছে তেমনই পাশাপাশি স্মার্টফোন এবং ট্যাবলেটগুলোও রয়েছে।

আবার ওজন বাড়ার কারণে কোলন ক্যান্সার, কিডনি, লিভার, ডিম্বাশয়, প্যানক্রিরিয়া এবং প্রোস্টেট ক্যান্সারসহ নানা ধরনের ক্যান্সারের আক্রান্ত হতে পারে।

আর তার থেকেও ভয়ঙ্কর বিষয় হচ্ছে তরুণদের মৃত্যুর ঝুঁকি বাড়ানোর পাশাপাশি, গ্যাজেটগুলোর উপর অতি বেশি সময় তাকিয়ে থাকার কারণে তরুণদের চোখের ক্ষতি হচ্ছে। এমন কি পঞ্চাশ বছরের মধ্যে দৃষ্টিশক্ত হারানোর মধ্যে শিশুদের সংখ্যা দ্বিগুণ হয়েছে।

গবেষকরা বলছেন যে, গবেষণার এই ফলাফলগু খুবই উদ্বেগপূর্ণ। এবং এর সাথে যোগ হয়েছে জাঙ্ক ফুডের জন্য বিজ্ঞাপণগুলো। কারণ এসব খাবারের হদিসও শিশুরা মোবাইল থেকে ঘরে বসেই পাচ্ছে। আর তাই শিশুদের শারীরিক নাড়াচাড়া বা ব্যায়ামের প্রভাবকে আরো খারাপের দিকে নিয়ে যাচ্ছে।

বিশ্ব ক্যান্সার গবেষণা ফাউন্ডেশন, বিশ্বজুড়ে শিশুদের মধ্যে ওজন বৃদ্ধির কারণ পরীক্ষা করে দেখেছে।  গবেষণায় দেখা গিয়েছে। স্মার্টফোন, ট্যাবলেট এবং গেমিংয়ের জন্য ব্যয় হওয়া বাড়তি সময়ের মধ্যে শিশুদের ফ্যাট বাড়ার বড় কারণ। এবং এটি কোমল পানীয়গুলো থেকো দুইগুণ বেশি ক্ষতিকর।

সূত্র: dailymail.co.uk

 

 

এএস


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন