অর্থনীতি

দ্বিতীয় দিনে আয় ৫৫১ কোটি ১৫ লাখ টাকার রাজস্ব আদায়

সপ্তাহব্যাপী আয়কর মেলার দ্বিতীয় দিনে (১৪ নভেম্বর) ৫৫১ কোটি ১৫ লাখ ২০ হাজার ৩৯৮ টাকার রাজস্ব আদায় হয়েছে। প্রথম দিনে (১৩ নভেম্বর) আদায় হয় ২১৮ কোটি ৪২ লাখ টাকা। জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) এ তথ্য জানিয়েছে।

বুধবার মেলার দ্বিতীয় দিনে দেশের আট বিভাগ, ৩৫ জেলা এবং ১৯ উপজেলাসহ মোট ৬২টি স্পটে আয়কর মেলা অনুষ্ঠিত হয়েছে। এ দিন মেলায় করদাতা ও সেবা গ্রহীতাদের উপচে-পড়া দেখা গেছে। করদাতারা ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে সেবাগ্রহণ করেছেন।

দ্বিতীয় দিনে বিশেষ করে ই-ফাইলিং এবং ই-পেমেন্ট বুথে করদাতাদের ব্যাপক সাড়া লক্ষ্য করা গেছে। মেলার পরিধি গতবছরের চেয়ে কয়েকগুণ বৃদ্ধি করা হয়েছে। প্রতিদিন সকাল ৯টা থেকে বিকেল ৫টা পর্যন্ত চলছে মেলা।

মেলায় আয়কর রিটার্ন দাখিল, ই-টিন গ্রহণ (নতুন ও পুরাতন), ই-পেমেন্ট, ই-ফাইলিং, ই-পেমেন্টের ব্যবস্থা রয়েছে। মেলায় মুক্তিযোদ্ধা, নারী, প্রতিবন্ধী ও প্রবীণ করদাতাদের জন্য রয়েছে আলাদা বুথ। করদাতাদের যাতায়াতের সুবিধার্থে রাজধানীর টিএসসি, রামপুরা, বেইলি রোড, মতিঝিল, মিরপুর ও উত্তরা থেকে ১৫টি শাটল বাস চলাচল করছে।

দ্বিতীয় দিন মেলার বাড়তি আকর্ষণ ছিল শিক্ষার্থীদের নিয়ে আয়োজিত কর শিক্ষণ ফোরাম অনুষ্ঠান। ভবিষ্যত করদাতা সৃষ্টি ও শিক্ষার্থীদের মধ্যে কর সচেতনতা তৈরির জন্য এটি এনবিআরের উদ্বোধনী পদক্ষেপ। কর শিক্ষণ ফোরামের আওতায় বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষার্থীরা মেলা পরিদর্শন ও কর বিষয়ে ধারণা লাভ করেন। পরে কুইজ প্রতিযোগিতার আয়োজন করা হয়।

এরই অংশ হিসেবে দ্বিতীয় দিনে মেলা প্রঙ্গিণে ঢাকা বিশ্ববিদ্যালয়ের অর্থনীতি, ফিন্যান্স এবং ব্যাংকিং ও ইনস্যুরেন্স বিভাগের ৪০ শিক্ষার্থী অংশগ্রহণ করেন। এরপর তাদের নিয়ে কুইজ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় ১০ শিক্ষার্থীকে বিজয়ী ঘোষণা করা হয়। বিজয়ীদের সনদপত্র ও বই দেয়া হয়।

পুরস্কার বিতরণ করেন জাতীয় রাজস্ব বোর্ডের চেয়ারম্যন মো. মোশাররফ হোসেন ভূইয়া। পাশাপাশি ঢাকা বিশ্ববিদ্যালয়ের তিন বিভাগকে সনদপত্র দেয়া হয়। জাতীয় রাজস্ব বোর্ডের সদস্য (কর প্রশাসন ও মানবসম্পদ ব্যবস্থাপনা) জিয়া উদ্দিন মাহমুদসহ কর বিভাগের অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা এ সময় উপস্থিত ছিলেন।

এনবিআর চেয়ারম্যান বলেন, মেলায় করদাতাদের উপস্থিতি দিন দিন বৃদ্ধি পাচ্ছে। মানুষের আগ্রহ ক্রমাগত বাড়ছে। উৎসবের আমেজে মানুষ দলে দলে মানুষ কোনো হয়রানি ছাড়াই স্বাচ্ছন্দ্যে রিটার্ন জমা দিচ্ছেন।

কর্মকর্তাদের উদ্দেশ্যে তিনি বলেন, আয়কর দিতে কেউ যেন কোনো প্রকার ভীতির সম্মুখীন যেন না হয়, সে বিষয়ে সর্বদা সচেতন থাকতে হবে। তবেই করদাতা বাড়বে।

উল্লেখ্য, সপ্তাহব্যাপী আয়কর মেলা শুরু হয় মঙ্গলবার। কেন্দ্রীয়ভাবে এবার মেলা বসেছে রাজধানীর অফিসার্স ক্লাবে। গত দুই বছর ধরে আগারগাঁওয়ে নির্মাণাধীন রাজস্ব ভবনে মেলা অনুষ্ঠিত হলেও এবার তা ফিরে এসেছে পুরাতন প্রাঙ্গণে। ঢাকার পাশাপাশি সারাদেশে একই দিন শুরু হয়েছে এ মেলা।

 

 

এসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন