সারাবিশ্ব

৭০ দিন ঘুমালে বেতন ১১ লক্ষ টাকা!

অফিসে ডিউটির মধ্যে ঘুমালে হয় বসের ঝাড়ি, না হয় হারাতে পারেন চাকরি। কিন্তু ভাবুন তো যদি আপনার চাকরির কাজটাই হয় ঘুমানোর জন্য। যেখানে ঘুমানোই হচ্ছে আপনার কাজ। এমন চাকরি নিশ্চয় লুফে নিতে চাইবেন যে কেউ। হ্যা  ঘুমানোর এমন আজব চাকরিই নিসে আসলো মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা।

ভিন্নধর্মী এই চাকরিতে চাকরি প্রার্থীকে টানা ৭০ দিন কাটাতে হবে বিছানায় শুয়ে শুয়ে। যতক্ষণ খুশি ঘুমানো যাবে। কোনও অসুবিধা নেই। আর এই ৭০ দিন ঘুমানোর জন্য দেয়া হবে ১২ হাজার ইউরো যা টাকার হিসেবে প্রায় ১১ লাখ ৪২ হাজারের সমপরিমাণ।

এই চাকরির আসল রহস্য হচ্ছে নাসার বিজ্ঞানীরা ‘বেড রেস্ট’ নামে এক নতুন গবেষণা করতে চাইছেন, বিছানায় শুয়ে থাকা অবস্থায় মানুষের শরীরের ওজনের কোনও তারতম্য হয় কিনা। টানা ঘুমিয়ে থাকলে মানবদেহ কীভাবে পরিবর্তন হয়  সেটাই গবেষণার বিষয়। আর সেকারণেই ঘুমনোর জন্য কুম্ভুকর্ণ প্রয়োজন নাসার।

 

তবে ঝামেলা কিন্তু অন্য জায়গায়। টানা এই ৭০ দিন বিছানা ছেড়ে ওঠা যাবে না। এমনকি খাওয়া-দাওয়া, গোসল সব কিছুই করতে হবে শুয়েই। তবে প্রকৃতির ডাকে সাড়া দিয়ে বিছানা ছেড়ে ওঠা যাবে কিনা সে ব্যাপারে কিছু জানানো হয়নি।

 

ঘুম প্রিয়দের জন্য চাকরি কিন্তু এই প্রথম নয়। ২০১৩ সালে এমনই এক গবেষণায় প্রচুর ঘুমপ্রিয় মানুষকে নিয়োগ করেছিল ফিলিপাইনের বিজ্ঞানীরা। এছাড়াও ঘুম সম্পর্কিত বহু চাকরি আছে উন্নত দেশগুলিতে। মডেলন গুঁইজ নামের শিকাগোর এক নারী তো খালি ঘুমিয়ে গোটা বছরে প্রায় ২৫ লাখ ডলার রোজগার করেন বলে জানা যায়।

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন