প্রধান সংবাদ

প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য আলাদা নীতিমালা করবে সরকার

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, সরকারি চাকরিতে কোটা পদ্ধতি বাতিল করা হলেও প্রতিবন্ধী ও ক্ষুদ্র নৃগোষ্ঠীর জন্য আলাদা নীতিমালা করবে সরকার। কোন জনগোষ্ঠীই অবহেলিত থাকবে না। জাতীয় প্রতিবন্ধী দিবস উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত অনুষ্ঠানে প্রধানমন্ত্রী এসব কথা বলেন। প্রতিবন্ধীদের অধিকার প্রতিষ্ঠায় সবাইকে আন্তরিকতার সাথে এগিয়ে আসার আহবান জানান।

‘সাম্য ও অভিন্ন যাত্রায় প্রতিবন্ধী মানুষের ক্ষমতায়ন’- প্রতিপাদ্য নিয়ে এ বছর পালিত হচ্ছে জাতীয় প্রতিবন্ধী দিবস। এ উপলক্ষে রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যোগ দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

প্রধানমন্ত্রী বলেন, প্রতিবন্ধীদের সুপ্ত মেধাকে কাজে লাগিয়ে দেশের উন্নয়নে তাদের অংশগ্রহণ নিশ্চিত করতে হবে। আলাদা নীতিমালা করে প্রতিবন্ধী ও ক্ষুদ্র-নৃগোষ্ঠির অধিকার নিশ্চিত করা হবে।

প্রতিবন্ধিদের কর্মসংস্থান সৃষ্টি করতে সবার প্রতি আহবান জানিয়ে শেখ হাসিনা বলেন, যে কোন স্থাপনা তৈরির সময় প্রতিবন্ধীদের যাতায়াতের সুব্যবস্থা রাখতে হবে।

প্রতিবন্ধীদের পুনর্বাসনে সহযোগিতা ও তাদের উন্নয়নে অবদান রাখায় তিনটি ক্যাটাগরিতে দশ ব্যক্তি, প্রতিষ্ঠান ও সমাজকর্মীর হাতে পুরস্কার তুলে দেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

পরে প্রতিবন্ধী শিল্পীদের অংশগ্রহণে সাংস্কৃতিক পরিবেশনা উপোভোগ করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

 

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো সংবাদ...

মন্তব্য করুন