বিনোদন

ভাষাশহীদ রফিকের চরিত্রে নিশো

একুশে ফেব্রুয়ারি উপলক্ষে আরটিভির জন্য বিশেষ একটি নাটকটি নির্মাণ করছেন আবু হায়াত মাহমুদ। ভাষা আন্দোলনের প্রথম শহীদ রফিকউদ্দিন আহমেদকে নিয়ে এই নাটক। অমর এই নাটকটির নাম ‘জাহানারার একটি ভাই ছিল’ । নাটকটি লিখেছেন মাসুম শাহরীয়ার। বর্তমানে নাটকটির শুটিং চলছে।

নির্মাতা সূত্রে জানা গেছে গল্পটি ভাষা আন্দোলনের প্রথম শহীদ রফিক উদ্দিন আহমেদের জীবন আলেখ্য। ১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারী রাষ্ট্রভাষা বাংলার দাবীতে মিছিল করতে গিয়ে বাংলা ভাষার জন্য প্রথম শহীদ হন তিনি। সাত ভাইবোনের মধ্যে রফিক ছিলেন সবার বড়। তার সবচেয়ে ছোট বোনটির নাম ছিল জাহানারা।

‘জাহানারার একটি ভাই ছিল’ নাটকে ভাষা শহীদ রফিরে চরিত্রে অভিনয় করেছেন বর্তমান সময়ের জনপ্রিয় অভিনেতা আরফান নিশো। আসছে একুশে ফেব্রুয়ারি আরটিভির বিশেষ অনুষ্ঠানমালায় নাটকটি প্রচারিত হবে।

বাংলা ভাষাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে ১৯৫২’র ২১শে ফেব্রুয়ারি ঢাকা মেডিকেল কলেজের সামনের রাস্তায় ১৪৪ ধারা ভেঙ্গে বিক্ষোভ প্রদর্শনরত ছাত্র-জনতার মিছিলে রফিক অংশ নিয়েছিলেন। ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালের ছাত্রাবাসের সামনে পুলিশ মিছিলে গুলি চালালে রফিকের মাথায় গুলি লাগে। গুলিতে মাথার খুলি উড়ে গিয়ে ঘটনাস্থলেই তার মৃত্যু হয়। মেডিকেল ছাত্রাবাসের ১৭ নম্বর কক্ষের পূর্বদিকে তার লাশ পড়েছিল দীর্ঘ সময়। পরে কয়েকজন ধরাধরি করে তার লাশ এনাটমি হলের পেছনের বারান্দায় এনে রাখেন। এরপর রাত তিনটায় সামরিক বাহিনীর প্রহরায় ঢাকার আজিমপুর গোরস্তানে শহীদ রফিকের লাশ দাফন করা হয়।

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন