বিনোদন

ভাষা দিবসের বিশেষ নাটক ‘আদর্শলিপি’

বসার ঘরে গম্ভীর মুখে শাহাদাতকে বসে থাকতে দেখে অবাক হয় এরিনা। শাহাদাত শ্বশুরবাড়ি এসেছে পূবালী লঞ্চে। লঞ্চ যখন কাউখালী পার হয়ে হুলার হাটের দিকে যাত্রা করে, তখন প্রায় দুপুর। কেবিনে একা একা ঝিমুচ্ছিল। হঠাৎ কানে আসে খুব পরিচিত এক কণ্ঠস্বর, ভাই আদর্শলিপি লাগবে, আদর্শলিপি? নিজের চোখকে বিশ্বাস করতে পারছে না শাহাদাত। নিজের শ্বশুর রাস্তায় রাস্তায় বই বিক্রি করে বেড়াচ্ছে! তাই বাড়িতে ফিরে এসে বউয়ের বড় ভাই জাহাঙ্গীরের সঙ্গে আলোচনা করে। দুজনে মিলে ফন্দি আঁটে, বাবাকে কিছুদিন ঘরে আটকে রাখবে। যেই ভাবা সেই কাজ। এই দৃশ্য দেখে জাহাঙ্গীরের ছেলেমেয়েরা খুব কষ্ট পায়। একদিন তারা চুপচুপি ঘর থেকে চাবি নিয়ে এসে তাদের দাদুকে বন্দিদশা থেকে মুক্ত করে বাইরে নিয়ে আসে। তারপর তিনজন মিলে বেরিয়ে পড়ে রাস্তায়। গ্রামের লোকেরা অবাক চোখে দেখছে, কফিলউদ্দিন আদর্শলিপি হাতে তার দুই নাতিকে নিয়ে প্রায় দৌড়াচ্ছে আর চিৎকার করে বলছে, লাগবে আদর্শলিপি, আদর্শলিপি। এমনই শিক্ষামূলক গল্পে নির্মিত হয়েছে বিশষ নাটক ‘আদর্শলিপি’।

মনি হায়দারের রচনায় নাটকটির চিত্রনাট্য করেছেন তিনি নিজেই। আর এটি নির্মাণ করেছেন হাসান রেজাউল। এতে অভিনয় করেছেন সৈয়দ হাসান ইমাম, শাহেদ আলী সুজন, দীপা খন্দকার, গোলাম কিবরিয়া তানভীর, তাহমিনা অথৈ প্রমুখ। সৈয়দ হাসান ইমামের চরিত্রের নাম কফিলউদ্দিন।

নাটকটি ২২ ফেব্রুয়ারি শুক্রবার রাত ৯টা ৫ মিনিটে এনটিভিতে প্রচারিত হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন