প্রবাস

পাকিস্তানি নাগরিকদের ভিসার মেয়াদ কমিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র

কামরুজ্জামান (হেলাল)
যুক্তরাষ্ট্র:

পাকিস্তানি নাগরিকদের জন্য ভিসার মেয়াদ কমিয়ে দিয়েছে যুক্তরাষ্ট্র। প্রায় সব প্রকারের ভিসার মেয়াদ কমিয়ে দিয়েছে হোয়াইট হাউস। বাড়ানো হয়েছে ভিসার ফিও। যদিও কী কারণে ভিসা নীতিতে এই রদবদল, তা স্পষ্ট করা হয়নি ওই বিজ্ঞপ্তিতে।

তবে পাকিস্তানের ব্যাখ্যা, মার্কিন নাগরিকদের ভিসার মেয়াদের ক্ষেত্রে যে নীতি অনুসরণ করে তারা, সেই নীতির সঙ্গে সাযুজ্য রেখেই মার্কিন নীতিতে এই রদবদল।পাকিস্তানের সংবাদমাধ্যম জিও টিভির খবর অনুযায়ী, ইসলামাবাদে মার্কিন দূতাবাসের পক্ষ থেকে মঙ্গলবার একটি বিজ্ঞপ্তি জারি করা হয়। সেই বিজ্ঞপ্তিতেই ভিসা নীতিতে ব্যাপক রদবদলের কথা জানানো হয়েছে। অধিকাংশ ক্ষেত্রেই ভিসার মেয়াদ কমিয়ে দিয়েছে ট্রাম্প প্রশাসন।

কী রদবদল হয়েছে ? সবচেয়ে বেশি প্রভাব পড়েছে সাংবাদিকদের ভিসায়। আগে এই বিভাগে ভিসার মেয়াদ ছিল পাঁচ বছর। সেটা কমিয়ে করে দেয়া হয়েছে মাত্র তিন মাস।
অন্যদিকে চাকরি বা মিশনারিদের ক্ষেত্রে ভিসার মেয়াদ পাঁচ বছর থেকে এক বছরে নামিয়ে আনা হয়েছে। তবে ব্যবসা, বেড়ানো এবং ছাত্রদের ভিসার মেয়াদ পাঁচ বছরই রাখা হয়েছে। বিজ্ঞপ্তি অনুসারে সরকারি কর্মীদের কাজের ধরন অনুযায়ী ভিসার মেয়াদ নির্ধারণ করবে হোয়াইট হাউস।

এছাড়া ভিসার ফ্রিতে রদবদল করা হয়েছে বলে জিও টিভির সূত্রে খবর। আগে ভিসার খরচ ছিল ১৬০ মার্কিন ডলার। সেটা এখন বাড়িয়ে করা হয়েছে ১৯২ মার্কিন ডলার।

তবে কূটনৈতিক সূত্র উদ্ধৃত করে জিও টিভি জানিয়েছে, মার্কিন নাগরিকদেরও একই মেয়াদের ভিসা দেয় পাকিস্তান। যেমন মার্কিন সাংবাদিকদের পাকিস্তানে ভিসা দেওয়া হয় তিন মাসের জন্য। ওয়াশিংটনে পাকিস্তান দূতাবাসের সেই নীতি মেনেই আমেরিকাও ভিসার মেয়াদ একই রকম করতে চেয়েছে।

 

 

সিএসবি


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন