সারাবিশ্ব

যুক্তরাষ্ট্রে ‘ডে লাইট সেভিং টাইম’ রোববার ঘড়ির কাটা এগুবে এক ঘণ্টা

কামরুজ্জামান (হেলাল)
যুক্তরাষ্ট্র:

যুক্তরাষ্ট্রে আগামী ১০ মার্চ রোববার থেকে শুরু হচ্ছে ‘ডে লাইট সেভিং’ টাইম। এদিন ঘড়ির কাটা এগিয়ে নিতে হবে এক ঘণ্টা। যুক্তরাষ্ট্রের অধিকাংশ স্টেটে ৯ মার্চ শনিবার দিবাগত রাত (১০ মার্চ রোববার) ২টায় ঘড়ির কাটা এগিয়ে যাবে তিনটার ঘরে। এতে করে দিন দীর্ঘায়িত হবে। সন্ধ্যা হবে দেরিতে। দিনে আমেরিকানদের কর্মপরিধি কিছুটা বাড়ে। আর একে অভিহিত করা হয় ‘ডে লাইট সেভিং টাইম’ হিসেবে।

যুক্তরাষ্ট্রে ‘ডে লাইট সেভিং’ এর সময়সূচি চালুর ফলে বাংলাদেশে যখন বেলা ১২টা বাজবে নিউইয়র্কে তখন রাত ২টা হবে।

আরিজোনা, হাওয়াই, আমেরিকান সামুয়া গুয়াম, পর্তোরিকো এবং ভার্জিন আইল্যান্ডের ঘড়ির কাঁটা একই স্থানে থাকে।

প্রতি বছর যুক্তরাষ্ট্রে দু’দফা ঘড়ির কাটা এক ঘণ্টা এগোনো-পিছানো হয়। দিনের আলোকে কাজে লাগানোর জন্য এই উদ্যোগকে বলা হয় ডে লাইট সেইভিং টাইম। একে স্প্রিং ফরোয়ার্ড, সামার টাইমও অভিহিত করা হয়।

নভেম্বরের প্রথম রোববার রাত ২টার সময় ঘড়ির কাঁটা এক ঘন্টা পিছিয়ে ‘স্ট্যান্ডার্ড টাইম’-এ প্রত্যাবর্তন করা হবে। যুক্তরাষ্ট্রে প্রায় এক’শ বছর আগে এই ব্যবস্থা চালু করা হয়।
আইফোন বা অন্য কোনো ধরনের স্মার্ট ফোন, কম্পিউটারে সময় বদলে যায় সয়ংক্রিয়ভাবে। তবে অন্য কোনো ঘড়ির ক্ষেত্রে পরবর্তিত সময় মিলিয়ে নিতে হয়।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন