বিনোদন

দিতি-হীন তিন বছর

চলচ্চিত্রের সোনালি দিনের নায়িকা পারভীন সুলতানা দিতি। আজ নন্দিত এ চিত্রনায়িকার তৃতীয় মৃত্যুবার্ষিকী। এ উপলক্ষে দিতির পরিবার এবং বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতি বিশেষ আয়োজনে স্মরণ করছে বাংলাদেশের চলচ্চিত্রে অসামান্য অবদান রাখা এই অভিনেত্রীকে। দিতির স্মৃতির প্রতি শ্রদ্ধা জানিয়ে বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির উদ্যোগে আজ অনুষ্ঠিত হচ্ছে স্মরণসভা। দিতির বিদেহী আত্মার মাগফেরাত কামনা করে বাদ আসর শিল্পী সমিতির আর্টিস্ট স্টাডি রুমে অনুষ্ঠিত হবে দোয়া ও স্মরণায়োজন।

গত ২০১৬ সালের ২০শে মার্চ পৃথিবীর মায়া কাটিয়ে পরপারে চলে যান দিতি। ঢাকাই চলচ্চিত্রের সদা হাস্যোজ্জ্বল এ নায়িকার অসময়ে চলে যাওয়াটা কেউই স্বাভাবিকভাবে মেনে নিতে পারেননি। ১৯৬৫ সালের ৩১ মার্চ অকাল প্রয়াত এই অভিনেত্রী নারায়ণগঞ্জের সোনারগাঁওয়ে জন্মগ্রহণ করেন।

উল্লেখ্য, ১৯৮৪ সালে নতুন মুখের সন্ধানের মাধ্যমে দেশীয় চলচ্চিত্রে দিতির আগমন ঘটে। তার অভিনীত প্রথম চলচ্চিত্র উদয়ন চৌধুরী পরিচালিত ‘ডাক দিয়ে যাই’। কিন্তু ছবিটি শেষ পর্যন্ত মুক্তির মুখ দেখতে পায়নি। দিতি অভিনীত মুক্তিপ্রাপ্ত প্রথম চলচ্চিত্র ছিল ‘আমিই ওস্তাদ’। ছবিটি পরিচালনা করেছিলেন আজমল হুদা মিঠু। এরপর দিতি প্রায় দুই শতাধিক ছবিতে কাজ করেছেন।

সুভাষ দত্ত পরিচালিত ‘স্বামী স্ত্রী’ ছবিতে দিতি আলমগীরের স্ত্রীর চরিত্রে অভিনয় করেন। এই ছবিতেই অভিনয় করে দিতি প্রথমবারের মতো জাতীয় চলচ্চিত্র পুরস্কার অর্জন করেন। দীর্ঘ ক্যারিয়ারে দিতি আকাশ ছোঁয়া জনপ্রিয়তা পেয়েছিলেন ইলিয়াস কাঞ্চনের সঙ্গে জুটি বেঁধে। ব্যক্তি জীবনে তিনি ভালোবেসেই বিয়ে করেছিলেন চিত্রনায়ক সোহেল চৌধুরীকে। সেই সংসারে সাফায়েত নামের এক ছেলে ও লামিয়া নামের এক মেয়ে রয়েছে দিতির।

জনপ্রিয় অভিনেত্রী পারভীন সুলতানা দিতি। হীরামতি, দুই জীবন, লেডি ইন্সপেক্টর, খুনের বদলা, আজকের হাঙ্গামা, চরম আঘাত, স্বামী-স্ত্রী, কালিয়া প্রভৃতি সিনেমায় অভিনয় করে একসময় দর্শক মাতিয়েছেন এ অভিনেত্রী। তার অভিনীত সর্বশেষ মুক্তিপ্রাপ্ত ছবির নাম ‘সুইটহার্ট’। ছবিটি পরিচালনা করেছেন ওয়াজেদ আলী সুমন। তার অভিনীত অনেক জনপ্রিয় সিনেমা রয়েছে, যা এখনো এ প্রজন্মের দর্শকের কাছেও জনপ্রিয়। বড়পর্দার পাশাপাশি বেশকিছু টিভি নাটকেও অভিনয় করেন দিতি।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন