বিনোদন

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তপস্বিনী’ অপর্ণা

রবীন্দ্রনাথ ঠাকুরের ‘তপস্বিনী’ গল্প অবলম্বনে নির্মিত হয়েছে টেলিভিশন নাটক। এতে তপস্বিনী চরিত্রটি রূপায়ন করেছেন অপর্ণা। নাটকটির চিত্রনাট্য ও পরিচালনা করেছেন অঞ্জন আইচ। নাটকটির বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন টুটুল চৌধুরী, আবুল হায়াৎ, শিল্পী সরকার অপুসহ আরো অনেকে।

বাবা মাখন লাল কঠিন পণ করেছেন তার পুত্র যদি বিএ পাস না করে তাহলে নববিবাহিত স্ত্রীর সঙ্গে থাকতে দেবে না। কিন্তু পুত্র বরদানন্দ লেখাপড়ায় ভীষণ অমনোযোগী। পর পর দুইবার ফেল করল, তিনবারের জন্য প্রস্তুতি চলছে। বরদার বিধবা পিসিকে মাখন বাবু নিযুক্ত করলেন বরদা ও তার স্ত্রী ষোড়শীকে পাহারা দেওয়ার জন্য।

অন্যদিকে বাড়িতে নতুন শিক্ষক নিয়োগ দিয়েছেন। কিন্তু বরদা কিছুতেই পড়াশোনা করতে রাজি নয়। পাঠ্যপুস্তকের পড়াশোনা তার ভালো লাগে না। গোপনে ষোড়শীর সঙ্গে দেখা করতে চায়, একান্তে সময় কাটাতে চায় কিন্তু ষোড়শী ভয় পায়। বরদা নিশ্চিত সে কখনোই বি এ পাশ করতে পারবে না। স্ত্রীর সান্নিধ্য তার এ জীবনে হবে না। তাই সন্ন্যাসী হবে বলে একদিন কাউকে কিছু না বলে বাড়ি থেকে চলে যায়। এভাবে এগিয়েছে নাটকটির কাহিনি।

নির্মাতা জানান , আজ কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫৮তম জন্মজয়ন্তী উপলক্ষে সন্ধ্যা সাড়ে ৭টায় বেসরকারি টেলিভিশন চ্যানেল মাছরাঙায় প্রচারিত হবে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন