স্বাস্থ্য

এনেস্থেসিওলজিস্ট ফোরাম বাংলাদেশের উদ্যোগে বিশ্ব এনেস্থেসিয়া দিবস পালিত

নিজস্ব প্রতিবেদকঃ ১৬ অক্টোবর, এনেস্থেসিয়ার আবির্ভাবের দিন। ১৮৪৬ সালে রোগীকে প্রথম এনেস্থেসিয়া দেয়ার মাধ্যমে দিনটির সূচনা হয়। সময়ের প্রয়োজনে এনেস্থেসিয়া এখন অনেক আধুনিক। বিশ্বের উন্নত দেশগুলোর সাথে পাল্লা দিতে সক্ষম এ মুহূর্তে বাংলাদেশের এনেস্থেটিস্টরা। ১৬ অক্টোবর বিশ্বব্যাপী বিভন্নি সংগঠন পালন করে ‘বিশ্ব এনেস্থেসিয়া দিবস’।

বাংলাদেশেও ‘এনেস্থেসিওলজিস্ট ফোরাম বাংলাদেশ’ বিভিন্ন কর্মসুচির মাধ্যমে দিনটি উদযাপন করে।
সংগঠনটির কর্মসুচির ম্যধ্যে ছিলো ঢাকা মেডিক্যাল কলেজের জরুরী বিভাগ প্রাঙ্গন থেকে র‌্যালি, বৈজ্ঞানীক সেমিনার, আলোচনা সভা এবং মনোজ্ঞ সাংস্কৃতিক অনুষ্ঠান।

এই সব কর্মসুচির প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা মেডেকেল কলেজের অধ্যক্ষ ডাঃ খান আবুল কালাম আজাদ, বিশেষ অতিথি হিসেবে ছিলেন ঢাকা মেডিকেল কলেজের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল একেএম নাসির উদ্দিন, ঢাকা মেডিকেল কলেজের এনস্থেসিয়া, এনালজেসিয়া , পেলিয়েটিভ ও ইনটেনসিভ কেয়ার মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডাঃ মোজাফফর হোসেন।

অনুষ্ঠানে অতিথিদের আলোচনায় উঠে আসে বাংলাদেশে এনস্থেসিয়ার ব্যবহার, সুফল , সরকারের উদ্যোগ সহ নানা বিষয়।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন দেশের বিভিন্ন স্থানে কর্মরত এনস্থেসিওলজিস্ট গন।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন