তথ্য প্রযুক্তিবিনোদন

বিশ্বমানের অ্যানিমেশন “টুমরো” বাংলাদেশেই তৈরি!

টেলিভিশন চ্যানেল দীপ্ত টিভির জন্য তৈরি করা হয়েছে ব্যয়বহুল অ্যানিমেটেড স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র। শিশুতোষ এ নির্মাণের নাম ‘টুমরো’।

চ্যানেলটি জানায়, আগামী ২৯ নভেম্বর সন্ধ্যা সাতটায় এটির প্রিমিয়ার হবে। পরদিন দুপুর সাড়ে ১২টায় এটি পুনঃপ্রচার করবে তারা। এছাড়া পরবর্তী আরও তিন সপ্তাহ শুক্রবার সন্ধ্যা ও শনিবার দুপুরে এটি দেখানো হবে।
২৬ মিনিটের এ স্বল্পদৈর্ঘ্যে তুলে ধরা হবে বৈশ্বিক উষ্ণতা ও জলবায়ু পরিবর্তনের প্রভাব। এটি নির্মাণ করেছেন মোহাম্মদ শিহাব উদ্দিন।

নির্মাতার ভাষ্যমতে, এ ধরনের বিষয় নিয়ে বাংলাদেশে নির্মিত এটাই প্রথম অ্যানিমেশন চলচ্চিত্র। ২০১৭ বছরের জুলাইয়ে শুরু হয়েছে ‘টুমরো’র নির্মাণযজ্ঞ। চলতি বছরের জুলাই মাসে এটির কাজ শেষ হয়।
এ ছবিটি প্রযোজনা করছে দীপ্ত টিভি। চলচ্চিত্রটি তৈরি হয়েছে সাইকোর স্টুডিওতে।

নির্মাতা শিহাব উদ্দিন বাংলা ট্রিবিউনকে বলেন, ‘দীপ্ত টিভি থেকেই প্রথমে এমন প্রস্তাব আসে। তারা চাইছিলেন জলবায়ু পরিবর্তনের ফলে ভবিষ্যৎ প্রজন্ম কীভাবে ঝুঁকির মধ্যে পড়বে এবং প্রকৃতি ধ্বংসের মুখোমুখি হবে তা তুলে ধরতে। এটা একটু গুরুগম্ভীর বিষয়। সেটাকে শিশুদের উপযোগী করে তুলে ধরা হচ্ছে।’

গত বছর প্রকাশ করা হয় ‘টুমরো’-এর ট্রেলার। সেখানে দেখা যায় এর কেন্দ্রীয় চরিত্র রাতুল, রাতুলের বাবা ও বাতাস বুড়োকে।

দীপ্ত টিভি জানায়, শিশুদের জন্যই এ নির্মাণটি তৈরি। তাই ব্যয়বহুল হলেও সময় নিয়ে এর কাজ শেষ করা হয়েছে।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন