বিনোদন

নারীর প্রতি দৃষ্টিভঙ্গি বদলাতে স্বল্পদৈর্ঘ্য ‘সমানুপাতিক’

দেশের অধিকাংশ নারী নানাভাবে সহিংসতার শিকার হচ্ছে। কখনো পরিবার, সমাজ কিংবা কর্মক্ষেত্রে সহিংসতার শিকার হয়ে প্রতি বছর অসংখ্য নারীর মৃত্যুও হচ্ছে। জাতিসংঘের মাদক ও অপরাধবিষয়ক দপ্তরের (ইউএনওডিসি) এক গবেষণা এবং অ্যাকশনএইড বাংলাদেশ ও জাতীয় নারী নির্যাতন প্রতিরোধ ফোরামের (জেএনএনপিএফ) এক যৌথ গবেষণায় উঠে এসেছে, নিজ ঘরেই নারীরা সবচেয়ে বেশি সহিংসতার শিকার হয়ে থাকেন। কিন্তু আমরা একটু সচেতন হলেই এটি রুখতে পারি। আর সেটা হতে পারে পরিবার থেকেই। এমনই এক গল্প নিয়ে তরুণ নির্মাতা উদয় বাঙ্গালী নির্মাণ করেছেন স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘সমানুপাতিক’।

ফারজানা রহমানের গল্প ও সংলাপে ‘সমানুপাতিক’র বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন লুৎফর রহমান জর্জ, সুজন হাবিব, ফুল আরা তিশি ও নাসিরউদ্দিন ভুঁইয়াসহ অনেকে।

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে গতকাল ‘সমানুপাতিক’ স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্রটি মুক্তি দেওয়া হয়েছে বাঙ্গালী ফিল্মসের ফেসবুক পেজে।

এদিকে, ‘সমানুপাতিক’ ইতিমধ্যেই জাতিসংঘের মহিলা বিষয়ক সংস্থা ‘ইউএনউইমেন’-এর ‘হিফরশি’ ক্যাম্পেইনের আওতায় আয়োজিত স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগিতায় সেরা চলচ্চিত্রের পুরস্কার জিতেছে। এছাড়া ‘ব্লাস্ট স্বল্পদৈর্ঘ্য প্রতিযোগিতা-২০১৯’ ও যুক্তরাজ্যের ‘লিফট-অব গ্লোবাল চলচ্চিত্র উৎসব’-এ অংশ নিয়েছে।

 


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন