সাহিত্য

জাতীয় নবান্ন উৎসব মঙ্গলবার

নিউজ ডেস্ক | আগামী মঙ্গলবার পহেলা অগ্রহায়ণ জাতীয় নবান্ন উৎসব ১৪২৩। উৎসব অনুষ্ঠিত হবে ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলার বকুলতলায় ও ধানমন্ডির রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চে। প্রথম অধিবেশনের অনুষ্ঠান শুরু হবে সকাল ৭টা ১মিনিট থেকে সকাল ৯টা পর্যন্ত, শেষ হবে নবান্ন শোভাযাত্রার মধ্য দিয়ে। দ্বিতীয় পর্ব একযোগে শুরু হবে রবীন্দ্র সরোবর মুক্তমঞ্চ ও চারুকলার বকুলতলায় বেলা ৩টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে।
এবছরের উৎসবের উদ্বোধন করবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত। গতকাল শনিবার শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে জাতীয় নবান্নোৎসব উদ্যাপন পর্ষদ আয়োজিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। লিখিত বক্তব্য উপস্থাপন করেন পর্ষদের আহ্বায়ক শাহরিয়ার সালাম।,
লিখিত বক্তব্যের তিনি সকলকে হিংসা বিদ্বেষ ভুলে অসাম্প্রদায়িক চেতনায় উদ্বুদ্ধ হয়ে নবান্ন উত্সবে অংশ নেয়ার আহ্বান জানিয়ে বলেন, উন্নত দেশগুলোতে যেখানে নবান্ন উত্সব রাষ্ট্রীয়ভাবে আয়োজন হয়, সেখানে আমাদের দেশ কৃষি প্রধান দেশ হওয়া সত্ত্বেও নবান্ন উৎসব রাষ্ট্রীয়ভাবে উদযাপন করা হয় না। তাই আবারো পহেলা অগ্রহায়ণে সরকারি ছুটি ঘোষণা করে এই উত্সব রাষ্ট্রীয়ভাবে পালনের দাবি জানাই।
উত্সবে সঙ্গীত, নৃত্য, আবৃত্তি, নবান্ন শোভাযাত্রা, আদিবাসী পরিবেশনাসহ বিভিন্ন পরিবেশনা থাকবে। থাকবে ঢাক-ঢোলের বাদন আর মুড়ি-মুড়কি-বাতাসা ও পিঠার আয়োজন। সকলের জন্য উন্মুক্ত নবান্ন উৎসব।
সংবাদ সম্মেলনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন চেয়ারপার্সন লায়লা হাসান, কো-চেয়ারপার্সন শুভ রহমান, কাজী মদিনা, মানজার চৌধুরী সুইট, ল্যাবএইডের কর্মকর্তা সাইফুর রহমান লেনিন, পর্ষদের যুগ্ম-আহ্বায়ক নাঈম হাসান সুজা, সদস্য আবুল ফারাহ পলাশ, এনামুল লতিফ, আলোক বসু, জসিমউদ্দিন হূদয়, অনিকেত আচার্য প্রমুখ। নবান্ন উৎসব উদ্যাপনে সহযোগিতা করবে ল্যাবএইড।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

Tags

আরো সংবাদ...

মন্তব্য করুন