ধর্ম

নবুয়ত-রিসালাতের বর্ণনা তিলাওয়াত হবে আজকের তারাবিতে

আজ রমজানের ষষ্ঠ তারাবি অনুষ্ঠিত হবে। যে ছয় দিন কুরআন কারিম থেকে দেড় পাড়া করে তিলাওয়াত করা হতো তার শেষ দিন আজ। সুরা আ’রাফের ১২ নং আয়াত থেকে (২০৬) শেষ পর্যন্ত এবং সুরা আনফালের শুরু থেকে ৪০নং আয়াত পর্যন্ত তিলাওয়াত করা হবে আজ। সে সঙ্গে ৯ পাড়া পর্যন্ত তিলাওয়াত সমাপ্ত হবে। আগামীকাল থেকে যাথারীতি প্রতিদিন এক পাড়া করে তিলাওয়াত করা হবে।

সুরা আ’রাফ : আয়াত ১২- (২০৬) শেষ পর্যন্ত
>> এ সুরায় মানুষের আকিদা বিশ্বাসের ব্যাপারে নবুয়ত ও রিসালাতের বর্ণনা স্থান পেয়েছে অধিক পরিমাণে। এ সুরার শুরুতেই হজরত আদম আলাইহিস সালামের ঘটনা বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে।

>> এরপর হজরত হুদ আলাইহিস সালাম, হজরত সালেহ আলাইহিস সালাম, হজরত লুত আলাইহিস সালাম এবং হজরত শুয়াইব আলাইহিস সালামের ঘটনাবলী বর্ণিত হয়েছে। তাদের উম্মতের অন্যায় আচরণের শাস্তিস্বরূপ তাদের প্রতি আল্লাহর যে আজাব পতিত হয়েছিল, তার বিবরণও স্থান পেয়েছে।
উদ্দেশ্য হলো- যাতে অনাগত ভবিষ্যতের মানুষ জানতে পারে যে, নবি-রাসুলগণের বিরোধিতার পরিণতি কত ভয়াবহ হয়।

>> হজরত মুসা আলাইহিস সালামের ঘটনা বিস্তারিতভাবে বর্ণিত হয়েছে এবং ফিরাউনের সঙ্গে তার যে মোকাবিলা হয়েছে, তার বিবরণও বর্ণনা করা হয়েছে এ সুরায়।

>> অবশেষে সর্বশেষ ও সর্বশ্রেষ্ঠ রাসুল হজরত মুহাম্মাদ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম-এর নবুয়ত ও রিসালাতের কথা বর্ণনা করা হয়েছে।

>> সৃষ্টির প্রথম দিন আল্লাহ তাআলা মানবজাতি থেকে যে অঙ্গীকার গ্রহণ করেছিলেন, তার উল্লেখ করা হয়েছে, যা স্মরণ করিয়ে দিতেই এ পৃথিবীতে নবি-রাসুলগণের আগমণ করা হয়েছে তার বর্ণনা রয়েছে।

>> এ সুরার শেষে আল্লাহর পক্ষ থেকে অবতীর্ণ ওহির অনুসরনের প্রতি বিশেষ তাগিদ দেয়া হয়েছে।

সুরা আনফাল : আয়াত ০১-৪০
সুরা আনফালের শুরুর দিকে আল্লাহ তাআলা মুমিনদের গুণাবলী ও বৈশিষ্ট্য আলোচনা করেছেন এবং আল্লাহ তাআলা বদরের যুদ্ধে রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং সাহাবায়ে কেরামকে যে সাহায্য করেছেন তার বিবরণ উল্লেখ করেছেন। যা ছিল ইসলামের ইতিহাসের প্রথম জিহাদ। যে জিহাদে আল্লাহ তাআলা মুসলমানগণকে বিজয় দান করেছিলেন।

আল্লাহ তআলা মুসলিম উম্মাহকে কুরআন বুঝে পড়ার এবং তাঁর ওপর আমল করার পাশাপাশি নিজেদের আকিদা-বিশ্বাসকে শিরকমুক্ত রাখার তাওফিক দান করুন। আমিন।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন