লাইফষ্টাইলস্বাস্থ্য

বাদাম খেলে কমবে ওজন!

বাড়তি মেদ ঝেড়ে ফেলতে মানুষ কতো কিছুই না করে। ওজনকে একটি নির্দিষ্ট গণ্ডিতে রাখতে শরীর চর্চা থেকে শুরু করে ডায়েটিং— বাদ যায় না কিছুই। তবে এবার গবেষকরা বাতলে দিলেন ওজন কমানোর এক সহজ উপায়।

তারা বলছেন, বাদাম খেলে কমবে ওজন। এছাড়া এটি পরবর্তী সময়ে ওজন বাড়ার ঝুঁকিও কমিয়ে আনবে অনেকখানি।

খটকা লাগছে নিশ্চয়ই? লাগারই কথা! কেননা, এটা মোটামুটি সবাই জানে যে, বাদামে রয়েছে প্রচুর ফ্যাট। তাই বেশিরভাগ মানুষেরই ধারণা বাদাম খেলে ওজন বাড়ার ঝুঁকি অনেক বেড়ে যায়।

তবে সাম্প্রতিক গবেষণা বলছে সম্পূর্ণ উল্টো কথা। গবেষণা বলছে, বাদাম এনার্জি, ভালো ফ্যাট, প্রোটিন, ভিটামিন, খনিজ ও ফাইটোকেমিক্যালে সমৃদ্ধ, যা এক কথায় আমাদের শরীরের জন্য ভীষণ উপযোগী।

গবেষকরা জানিয়েছেন, কেউ যদি নিয়মিত প্রচুর পরিমাণে আখরোট, আমন্ড, কাঠবাদাম, চিনাবাদাম প্রভৃতি খান, তবে তার ওজন কমবে। সেইসঙ্গে অনেকাংশে কমে যাবে ভবিষ্যতে ওজন বৃদ্ধির ঝুঁকি।

এছাড়া প্রচুর পরিমাণে পুষ্টি ও অ্যান্টিঅক্সিডেন্ট সমৃদ্ধ বাদাম বয়স্ক মানুষদের স্মৃতি ভালো রাখতে এবং বয়সের ছাপ ঠেকাতেও সাহায্য করে বলে মত গবেষকদের। সূত্র: হেলথলাইন


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন