লাইফষ্টাইলস্বাস্থ্য

চাকরিজীবী নারীদের জন্য ৬ নিয়

চাকরিজীবী নারীদের একই সঙ্গে ঘর ও অফিসও সামলাতে হয়। এভাবে দিনের পর দিন দু’দিকের কাজের চাপে তাদের বেসামাল অবস্থা। কখনও কখনও অসুস্থ হয়েও পড়তে হয়। নিজের প্রতি খেয়াল রাখারও ফুসরত মিলছে না। এ কারণে নিয়ন্ত্রণে থাকছে না ওজন।

এমন নারীদের জন্য নিচের ৬ নিয়ম। যেগুলো প্রতিদিন মেনে চললে একদিকে যেমন ওজন বাড়বে না, অন্যদিকে থাকবেন সুস্থ-সবল।

১. প্রতিদিন পর্যাপ্ত পরিমাণে ঘুমের অভ্যাস করুন। এক্ষেত্রে রাতে তাড়াতাড়ি ঘুমাতে যান ও সকাল সকাল ঘুম থেকে উঠুন। প্রতিদিন কমপক্ষে ৭ ঘণ্টা করে ঘুমোনোর অভ্যাস করুন।

২. অফিসে বসে দিনের পর দিন একটানা  কাজের ফলে অনেক নারীর ওজন বেড়ে যায়। তাই প্রতিদিন একটি নির্দিষ্ট সময়ে অন্তত আধাঘণ্টা হাঁটুন বা প্রতিদিন সময় বের করে জিমে যান। ওজন নিয়ন্ত্রণে থাকলে  আপনি সুস্থ থাকবেন।

৩. অফিসে বসে প্রতিদিন ১ ঘণ্টা পর পর ‘ওয়াটার ব্রেক’ নিন। অফিসে থাকাকালীন প্রতিদিন কমপক্ষে ৮-১০ গ্লাস করে পানি পান করুন।

৪. ঘুম পেলে বা কাজ করতে ইচ্ছা না করলে চা বা কফি পান করুন। কিন্তু সেটি যেন অর্গ্যানিক হয়। গ্রিন টি বা কফি যেমন শরীরে মেটাবলিজম বাড়াতে সাহায্য করে তেমনি গ্রিন টি স্ট্রেস কমাতেও সাহায্য করে।

৫. ওজন নিয়ন্ত্রণে রাখতে লিফটের পরিবর্তে সিঁড়ি দিয়ে চলাচল শুরু করুন। সিঁড়ি দিয়ে ওঠানামা করলে আপনার শরীরে অতিরিক্ত মেদ জমতে পারবে না।

৬. চিকিৎসকের পরামর্শ নিয়ে ব্রেইন এক্সারসাইজ করুন। কর্মরত নারীদের প্রতিদিন অবশ্যই ব্রেইন এক্সারসাইজ করা উচিত বলে চিকিৎসকদের মত। সূত্র:জিনিউজ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন