বিনোদন

লোক সংগীতে”রাজীব শাহ”

বিনোদন প্রতিবেদক: লোক সংগীত বাংলা সংগীত এর এক অপরিহার্য অংশ। বাংলা গানকে যেন লোক সংগীত ছাড়া কল্পনাও করা যায় না। বাংলা লোকজ গানের মধ্যে ভাঠিয়ালি গান, ভাওয়াইয়া গান, লালন গীত, পল্লীগীত অন্যতম। আসলে লোক সংগীত মিশে আছে আমাদের মন মননে, আমাদের ধ্যান ধারনায়। লোক গীতি গেয়ে গেছেন আব্বাস উদ্দিন, আব্দুল আলীম, কসিমুদ্দিন, নীনা হামিদ, ফরিদা পারভীন সহ আরো অনেকেই। মমতাজ, কুদ্দুস বয়াতী, প্রয়াত বারী সিদ্দিকিদের অবদান বাংলা লোক সংগীতের বিশেষ অংশ জুড়ে রয়েছে ।

বর্তমান লোক গানের শিল্পীদের মধ্যে রিংকু, গামছা পলাশ ও রাজীব শাহ আর মেয়েদের মধ্যে সালমা, বিউটি দাস ঐশি অন্যতম।

লোক গানকে যুগে যুগে কেউ না কেউ দিয়েছে নেতৃত্ব , সমসাময়িক প্রেক্ষাপটে বিচার বিশ্লেষন করলে রাজীব শাহ এর অবদান কম নয় লোক সংগীতে তার এ সফলতার কথা হয়তো স্বীকার করে নিবেন অনেকেই এক ঝলকেই।

বাংলাদেশের মিউজিক ইন্ডাস্ট্রিতে তার শুরুটা হয় এফ এ সুমন ফিচারিং ভেরিয়াজ আর্টিস্ট এ্যালবাম মাধ্যমে। এ্যালবামটিতে অনেকের গান থাকলেও মরমী কবি “শাহ আব্দুল করিমের লিখা “মন মজালে ওরে বাউলা ” গানটি পায় তুমুল জনপ্রিয়তা। তারপর আর তাকে থেমে থাকতে হয়নি। গেয়ে গেছেন অনেক গুলো মিক্স এ্যালবাম গান।

এরপর জি সিরিজের ব্যানারে হিট এ্যালবাম থ্রি-তে রিলিজ হয় তার বলস্বরুপ লালনের গান। এই গানটি ও স্রোতারা লুফে নেন।

 

২০১২ সালে বের হয় তার প্রথম একক এলবাম “অনুরাগের বীনা”। অনুরাগের বীনা এ্যালবাম তার বাবা ডা: নুরুল ইসলামের লিখা অনুরাগ গানটি পায় বিশাল জনপ্রিয়তা।

অনুরাগের এ্যালবামের “গোলপাতার ঘরে, অষ্ট চাকার গাড়ি, এই ফরিয়াদ তোমার দরবারে, আরো কিছু গান পায় স্রোতাপ্রিয়তা। ২০১৫ সালে অনু মুস্তাফিজের কম্পোজিশনে মানব জনম এ্যালবাম মানব জনম গানটি কিছুটা গ্রহন যোগ্যতা পায় দর্শক এর কাছে।

রাজীব শাহ জন্ম গ্রহন করেন বরিশাল জেলার বাকুগঞ্জের থানার মধ্য ভুতের বিয়া গ্রামে। তার পিতা ডা: নুরুল ইসলাম মাতা মাহিনুর ইসলাম দুই ভাই এর সংসারে রাজীব বড় সন্তান।

গান শিখার হাতে কড়ি সম্পকে জানতে চাইলে রাজীব বলেন,তার বাবা ডা: নুরুল ইসলামের হাত ধরেই তার গান এ যাত্রা শুরু। এর পর শিশু একাডেমি, বুলবুল ললিতাকলা এনাডেমি থেকে তিনি গান শিখেন কয়েক বছর। গান শিখেন বিভিন্ন ওস্তাদের কাছে।

সম্পতি তার একটি মিউজিক ভিডিও রিলিজ হবে, গেয়ে ফেলেছেন বেশ কিছু ফিল্মের গান। তিনি তার ৩য় এ্যালবাম এর কাজ নিয়ে ও খুব ব্যস্ত আছেন এই গুনী শিল্পী ।


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন