শিক্ষা-ক্যাম্পাস

জাবি প্রশাসনিক ভবন ঘেরাওয়ে শিক্ষকদের একাংশ

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) প্রশাসনিক ভবন ঘেরাও করে সেখানে অবস্থান নিয়েছেন আওয়ামী লীগপন্থী শিক্ষকরা। ‘বিধি অনুযায়ী আইন অনুষদের ডিন নিয়োগ ও প্রভোস্ট কমিটির সভাপতির দায়িত্ব প্রদান’সহ কয়েকটি দাবিতে এ কর্মসূচি পালন করছে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

মঙ্গলবার সকাল ৮ টা থেকে শুরু হওয়া এই ঘেরাও কর্মসূচি বিকেল ৪টা পর্যন্ত চলবে। তাদের অন্যান্য দাবি হলো- শিক্ষক লাঞ্ছনার বিচার, উপাচার্যের অ্যাক্ট, স্ট্যাটিউট ও সিন্ডিকেট পরিচালনা বিধি লঙ্ঘনের প্রতিবাদ, উপাচার্য প্যানেল নির্বাচন ও জাকসু নির্বাচন।

এ বিষয়ে আওয়ামীপন্থী শিক্ষকদের একাংশের এই সংগঠনের সহ-সভাপতি অধ্যাপক মো. শাহেদুর রশিদ বলেন, নিয়ম অনুযায়ী একটি বিভাগে একজন সহযোগী অধ্যাপক থাকলে তিনিই ডিন হওয়ার কথা। কিন্তু আইন বিভাগে একজন সহযোগী অধ্যাপক থাকলেও অন্য বিভাগের একজনকে ডিন করা হয়েছে। উপাচার্য এই সমস্যার সমাধান করবেন বলে আশ্বস্ত করেছিলেন। তবে তিনি কথা রাখেন নি। এছাড়া এবার বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান হলের প্রাধ্যক্ষের প্রভোস্ট কমিটির সভাপতি হওয়ার কথা থাকলেও তাকে বঞ্চিত করা হয়েছে। মূলত এসব দাবিতেই আমরা অবরোধে নেমেছি।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক অধ্যাপক মোহাম্মদ আলমগীর কবির বলেন, বিশ্ববিদ্যালয়ের আইন অনুষদে সহযোগী অধ্যাপক থাকার পরও অন্য অনুষদের শিক্ষককে আইন অনুষদের ডিন হিসেবে নিয়োগ দেওয়া হয়েছে, যা নিয়মের পরিপন্থী। নিয়ম না মেনেই উপাচার্যের আস্থাভাজন একজনকে প্রাধ্যক্ষ কমিটির সভাপতির দায়িত্ব দেওয়া হয়েছে। এতো অনিয়ম কোনোভাবেই মেনে নেওয়া যায় না।

উল্লেখ্য, উপাচার্যের ‘অধ্যাদেশবিরোধী কর্মকাণ্ড’ পরিহারসহ বিভিন্ন দাবিতে গত ১৭ এপ্রিল থেকে আন্দোলন করে আসছে ‘বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনায় বিশ্বাসী প্রগতিশীল শিক্ষক সমাজ’।

 

 

দেশরির্পোট/এএইচ


ফেসবুকের মাধ্যমে মন্তব্য করুন :

টি মন্তব্য
মন্তব্যে প্রকাশিত যেকোন কথা মন্তব্যকারীর একান্তই নিজস্ব। DeshReport.com-এর সম্পাদকীয় অবস্থানের সঙ্গে এসব অভিমতের কোন মিল নেই। মন্তব্যকারীর বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে কর্তৃপক্ষ আইনগত বা অন্য কোনো ধরনের কোনো দায় নিবে না

আরো সংবাদ...

মন্তব্য করুন